ভাঙনের হুমকিতে সানন্দবাড়ী সেতু

সানন্দবাড়ী সেতু

বোরহানউদ্দিন, সানন্দবাড়ী (দেওয়ানগঞ্জ) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে জিঞ্জিরাম নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সানন্দবাড়ীতে নদী ভাঙ্গন বৃদ্ধি পাওয়ায় সানন্দবাড়ী সেতু হুমকির মধ্যে পড়েছে।

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের সানন্দবাড়ী লম্বাপাড়া গ্রামটি জিঞ্জিরাম নদী ভাঙ্গনে, সানন্দবাড়ী সেতুটি পূর্ব দিকে নদী ভাঙ্গন বৃদ্ধি পাওয়ায় সানন্দবাড়ী সেতুটি হুমকির মধ্য পড়েছে।

২০০০ সালে ২৮ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাছিনা সানন্দবাড়ী সেতুর ভিত্তি স্থাপন করেন। প্রতি বছর উজান থেকে নেমে আসে পাহাড়ী ঢলে জিঞ্জিরাম নদীর পানির তোড়ে সানন্দবাড়ী সেতুর পূর্বদিকে ভাঙ্গন শুরু হয়। ২০১৮ সালে সেতু রক্ষা পাইলিং এর ৫০ মিটারের মত ধসে যায়। কর্তৃপক্ষকে জানানোর পর ভাঙ্গন রোধে কোনো ব্যবস্থা নেয়নি।

জিঞ্জিরাম নদী ভাঙ্গন সানন্দবাড়ী লম্বাপাড়া গ্রামের মানুষের বসতবাড়ী ও আবাদী জমি এবং সানন্দবাড়ী সেতু হুমকির মধ্যে। জরুরিভাবে ভাঙ্গন রোধে ব্যবস্থা না নিলে বিশাল জনপদ, পাকা রাস্তা ও জিঞ্জিরাম নদীর উপর নির্মিত সানন্দবাড়ী সেতু বিলীন হয়ে যাবে।

চর আমখাওয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমানের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

সেতুটি রক্ষায় জরুরিভাবে ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে এলাকা জনগণ জোর দাবি জানিয়েছে।