ওমানে বাংলাদেশ স্কুল সুহারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ওমানে বাংলাদেশ স্কুল সুহারে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে সমবেত হন স্কুল পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক এস এম রুহুল আলম রবিন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল কাদের, অন্যান্য শিক্ষক ও অভিভাবকবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

ওমানের তৃতীয় বৃহত্তম ও মরুদ্যান শহর সুহারে অবস্থিত বাংলাদেশ স্কুল সুহার-এ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানানোর মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রভাতফেরিতে স্কুলটির পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক এস এম রুহুল আলম রবিন, কমিটির সদস্য চিকিৎসক শামসুল আলম, প্রকৌশলী শাহেদ আহমেদ, প্রকৌশলী খাদেমুল ইসলাম, চিকিৎসক রেজা, সভাপতি অধ্যাপক এস এম রুহুল আলম রবিনের স্ত্রী মিসেস মাফরুজা সুলতানা, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল কাদের, স্কুলের দেশি-বিদেশী শিক্ষক মন্ডলী, শিক্ষার্থী, বাংলাদেশী কমিউনিটির গণ্যমান্য ব্যক্তি ও অভিভাবকবৃন্দ অংশ নেন। প্রভাতফেরির শেষে স্কুলের শহীদ মিনারে স্কুল পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক এস এম রুহুল আলম রবিনের নেতৃত্বে কমিটির পক্ষ থেকে পুষ্পস্তবকের মাধ্যমে ভাষা শহীদের শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। এসময় ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দসহ সর্বস্তরের লোকজন শহীদ মিনারে পুষ্পস্তবক অপর্ণ করে শ্রদ্ধাঞ্জলি জানান।

পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল কাদের মাতৃভাষাকে সর্বস্তরে ব্যবহার করতে বলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যাপক এস এম রুহুল আলম রবিন বলেন, মাতৃভাষা শুধু কিছু শব্দ নয়; মাতৃভাষা মানুষের জাতিগত পরিচয়ের মাধ্যমও। তিনি প্রবাসী বাংলাদেশিদের তাদের সন্তানদের বাংলা ভাষা শিখতে সহায়তা করার জন্য অনুরোধ জানান।

প্রসঙ্গত, বাংলাদেশ স্কুল সুহারে বাংলাদেশিসহ নয়টি দেশের প্রায় ৫০০ শিক্ষার্থী ব্রিটিশ কারিকুলামের অধিনে ও এবং এ লেভেলে লেখাপড়া করছে। অধ্যাপক এস এম রুহুল আলম রবিন জামালপুর শহরের বোসপাড়ার বাসিন্দা আয়কর আইজীবী প্রয়াত নুরুল ইসলামের ছেলে। তিনি বর্তমানে ওমানের বুরাইমি ইউনিভার্সিটির ইংরেজি বিষয়ে অধ্যাপনা পেশায় নিয়োজিত রয়েছেন।

sarkar furniture Ad
Green House Ad