সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবি আন্তর্জাতিক নেটওয়ার্ক মুক্ত প্রকাশের

সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে জামালপুর সার্কিট হাউজে মতবিনিময় সভায় আন্তর্জাতিক নেটওয়ার্ক মুক্ত প্রকাশের প্রতিনিধি দল। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর সফর করলেন কর্মরত সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা দেশীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্ক মুক্ত প্রকাশের একটি প্রতিনিধি দল। এ সময় প্রতিনিধি দল সাংবাদিক শেলু আকন্দের উপর বর্বরোচিত হামলার তদন্ত এবং সন্ত্রাসীদের শাস্তির দাবিতে জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন, সুশীল সমাজ ও গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলেন।

৪ ফেব্রুয়ারি দুপুরে স্থানীয় সার্কিট হাউজ মিলয়াতনে জামালপুরে কর্মরত সাংবাদিকদের সাথে কথা বলেন ও ঘটনার বর্ণনা শোনেন মুক্ত প্রকাশের প্রতিনিধি দল। পরে গণমাধ্যম কর্মীদের সাথে নিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সাথে তার কার্যালয়ে সাক্ষাত করেন প্রতিনিধি দল। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক শেলু আকন্দের উপর হামলা মামলার সার্বিক বিষয়ে ন্যায়বিচার নিশ্চিতের আশ্বাস দেন। একইসাথে জামালপুর জেলার কর্মরত সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করারও আশ্বাস দেন জেলা প্রশাসক।

পরে প্রতিনিধি দল জামালপুরের পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মো. বাছির উদ্দিন শেলু আকন্দের মামলার সঠিক বিচার ও জেলার সকল সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দেন।

মুক্ত প্রকাশের প্রতিনিধি দলে ছিলেন মুক্ত প্রকাশের সভাপতি ও পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক আইরিন জামান, আর্টিক্যাল ১৯ এর দক্ষিণ এশিয়ার পরিচালক ফারুখ ফয়সাল, আরএসএফ এর প্রতিনিধি সালিম সামাদ, মানবাধিকার সাংবাদিক ফোরামের নেতা আহমদ উল্লাহ, আরএফজের বাংলাদেশ প্রতিনিধি খায়রুজ্জামান কামাল, ভয়েস প্রতিনিধি মো. শাওন ও আর্টিক্যাল ১৯ এর বিশেষজ্ঞ ইফফাত নওরীন। এ সময় প্রতিনিধি দলের সাথে ছিলেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানসহ জেলার অর্ধ শতাধিক গণমাধ্যমকর্মী।

আরএফজের বাংলাদেশ প্রতিনিধি খায়রুজ্জামান কামাল জানান, জামালপুরের সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে আগামী ৯ ফেব্রুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করবে মুক্ত প্রকাশ।

উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর রাতে জামালপুর পৌরসভার কাউন্সিলর আওয়ামী লীগ নেতা হাসানুজ্জামান খান ও তার ছেলে জেলা ছাত্রলীগের ধর্ম বিষয়ক সম্পাদক সম্পাদক রাকিব খানসহ একদল সন্ত্রাসী সাংবাদিক শেলু আকন্দের উপর হামলা চালায়। হামলাকারীরা লোহার রড, জিআই পাইপ ও হাতুরি দিয়ে পিটিয়ে তার দুই পা ভেঙে দিয়েছে। বর্তমানে শেলু আকন্দ ঢাকায় জাতীয় অর্থোপেডিক্স হাসপাতালে মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছেন।

sarkar furniture Ad
Green House Ad