দুর্নীতির অভিযোগে বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বিলুপ্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

নতুন পাঠ্যপুস্তক বিতরণে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় এবং ম্যানেজিং কমিটির আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ কর্তৃপক্ষ জামালপুর সদর উপজেলার বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ভেঙে দিয়েছে। ২১ জানুয়ারি এই শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. মো. দিদারুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এ আদেশ জারি করা হয়েছে।

বিদ্যালয় পরিদর্শকের ওই আদেশে বলা হয়েছে, এবছরের পাঠ্যপুস্তক উৎসবে সরকারি নির্দেশনা অমান্য করে পাঠ্যপুস্তক বিতরণের অজুহাতে বাংলাদেশ উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন ফি আদায় এবং ম্যানেজিং কমিটির বিরুদ্ধে বিভিন্ন প্রকার আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে। এসব অভিযোগের ভিত্তিতে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের তদন্ত প্রতিবেদন, জেলা শিক্ষা কর্মকর্তার তদন্ত প্রতিবেদন এবং ম্যানেজিং কমিটির সভাপতিকে কারণ দর্শানোর সন্তোষজনক জবাব পাওয়া যায়নি।

এসব কারণে ২০০৯ সালের ম্যানেজিং কমিটি গঠন বিষয়ক প্রবিধানমালা এসআরও ৯৯ এর ৩৮(১) ধারায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ভেঙে দেওয়া হয়েছে। একই প্রবিধানমালার ৩৯(১) ধারায় বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির একটি আহ্বায়ক কমিটির অনুমোদন এবং আহ্বায়ক কমিটির মেয়াদকালের মধ্যে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠন করতে ব্যর্থ হলে বিদ্যালয়টির স্বীকৃতি বাতিলসহ শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ করা হবে বলেও ওই আদেশে বলা হয়েছে।

এ প্রসঙ্গে জামালপুর জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হেলিম ফকির বাংলারচিঠিডটকমকে বলেন, বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ভেঙে দেওয়া, আহ্বায়ক কমিটি গঠন ও পরবর্তীতে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের বিষয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের আদেশপত্রটি আমি এখনও হাতে পাইনি। তবে এ আদেশের বিষয়টি আমি শুনেছি। আদেশপত্র হাতে পেলে বোর্ডের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গৃহীত হবে।

sarkar furniture Ad
Green House Ad