জামালপুরে দু’দিনব্যাপী বিজ্ঞানমেলা সমাপ্ত

শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রদর্শন দেখেন সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে জামালপুরে দু’দিনব্যাপী বিজ্ঞানমেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড সমাপ্ত হয়েছে। জামালপুর সদর উপজেলা প্রশাসন জামালপুর উচ্চ বিদ্যালয়ে এ মেলার আয়োজন করে। ঢাকা আগারগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ১১ ও ১২ জানুয়ারি এ মেলা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে ১২ জানুয়ারি জামালপুর উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জামালপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আফরোজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন।

সংসদ সদস্য মোজাফফর হোসেন বলেন, লেখাপড়ার পাশপাশি ক্ষুদে বিজ্ঞানীরা আগামী দিনে জাতির বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। ক্ষুদে বিজ্ঞানীদের জ্ঞান ও চিন্তা চেতনায় আমি মুগ্ধ। আমি তাদের বিভিন্ন প্রদর্শনী দেখেছি। আমি বিশ্বাস করি ছাত্র-ছাত্রীরা যদি তাদের জ্ঞানের পরিধি বিজ্ঞানের দিকে অগ্রসর করতে থাকে একদিন না একদিন তারা সফলতা অর্জন করতে পারবে।

তিনি আরও বলেন, তৌহিদুল ইসলাম প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পর্যায়ে উদ্ভাবনী পুরস্কার পেয়েছেন। তার মধ্যে বিজ্ঞানের চর্চা অত্যন্ত প্রখর বলেই সে তার লক্ষ্যে পৌঁছুতে পেরেছে। তাই আমি শিক্ষার্থীদের বলতে চাই পড়াশোনার পাশাপাশি আমাদের দেশে বিজ্ঞানের চর্চাটাও করতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, জামালপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেরফুল আনসারী প্রমুখ।

মেলায় জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জামালপুর উচ্চ বিদ্যালয়, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়, ইকবালপুর বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি জাহেদা সফির মহিলা কলেজ ও ফোটন সাইন্স ক্লাবসহ ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন উদ্ভাবনী প্রদর্শন করে।

sarkar furniture Ad
Green House Ad