জামালপুরে পিআইবির সাংবাদিক প্রশিক্ষণ সমাপ্ত

সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের মাঝে পিআইবির সনদপত্র বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর জেলার সাংবাদিকদের জন্য দু’দিনব্যাপী সিআরসি, সিডও ও মীনা বিষয়ক প্রতিবেদন লেখার প্রশিক্ষণ ২৭ ডিসেম্বর সমাপ্ত হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-পিআইবি জামালপুর জেলা পরিষদ মিলনায়তনে ২৬ ডিসেম্বর থেকে এ প্রশিক্ষণের আয়োজন করে।

দু’দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপ্রধানের দায়িত্ব পালন করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। তিনি বলেন, বিশ্বের কোথাও কোনো দেশের সরকার সাংবাদিকদের প্রশিক্ষণ দেয় না। প্রতিবেশী দেশ ভারতেও সাংবাদিকদের জন্য সরকারি কোনো প্রতিষ্ঠান নেই। জাতির জনক বঙ্গবন্ধু সাংবাদিকবান্ধব ছিলেন। ‘৭৫ পরবর্তীতে সরকার এদেশে পিআইবি প্রতিষ্ঠা করেছে। বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এই পিআইবির মাধ্যমে সারাদেশে সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যাপক সুযোগ করে দিয়েছেন। সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট করে দিয়েছেন। তিনি দেশের নারী ও শিশুদের সুরক্ষায় এবং তাদের উন্নয়নে প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকদের প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগানোর আহ্বান জানান।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সাংবাদিকদের অবাধ স্বাধীনতা দিয়েছেন বলেই দেশের দুর্নীতি অনেক কমে এসেছে। অবিচার, অন্যায়, নারী ও শিশু নির্যাতন যদিও ক্রমাগত ঘটছে, তবুও বলতে হয় সাংবাদিকদের লেখালেখির কল্যাণে আগের চেয়ে অনেক কমে এসেছে। তিনি দেশ ও জাতির কল্যাণে নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের মাঝে পিআইবির সনদপত্র বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও সহসভাপতি দুলাল হোসাইন, দৈনিক আজকের জামালপুরের সম্পাদক ও জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, সংবাদের জেলা প্রতিনিধি সুশান্ত কানু, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম প্রমুখ বক্তব্য রাখেন।

সমাপনী আলোচনা সভা শেষে সভাপ্রধান পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ ও প্রধান অতিথি ফারুক আহাম্মেদ চৌধুরী প্রশিক্ষণে অংশগ্রহণকারী ৩০ জন সাংবাদিকদের মাঝে পিআইবির সনদপত্র বিতরণ করেন।

দু’দিনব্যাপী এ প্রশিক্ষণে সংবাদ সংজ্ঞা, সংবাদ বৈশিষ্ট্য ও উপাদান, সংবাদ সূচনা, সংবাদ কাঠামো, শিশু ও নারী বিষয়ক প্রতিবেদন, শিশু ও নারী বিষয়ক ফিচার লিখন, শিশু ও নারী উন্নয়ন বিষয়ে গণমাধ্যমের ভূমিকা ও সাক্ষাৎকার গ্রহণ পদ্ধতি, সংবাদবিজ্ঞপ্তি ও সংবাদ সম্মেলন, সাংবাদিকতার আইন ও আচরণবিধি, জাতিসংঘের শিশু অধিকার সনদ-সিআরসি ও বাংলাদেশ শিশু অধিকার, নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ-সিডও’র আলোকে বাংলাদেশের লিঙ্গপরিস্থিতি, মীনা কার্টুন পরিকল্পনা ও শিশু অধিকার প্রতিষ্ঠায় মীনা কার্টুন, শিশুদের জন্য হ্যাঁ বলুন, নারী নির্যাতন আইন: বাংলাদেশ ও বিশ্ব প্রেক্ষাপট, শিশু ও নারী উন্নয়নমূলক প্রতিবেদন প্রকাশে সাংবাদিকদের করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয়।

এতে প্রশিক্ষণের দায়িত্ব পালন করেন বিশেষজ্ঞ প্রশিক্ষক মো. জিয়াউর রহমান, পিআইবির কণিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম ও লিঙ্গসমতা বিশেষজ্ঞ আব্দুল্লাহ শাহরিয়ার।

sarkar furniture Ad
Green House Ad