উন্নয়ন সংঘের নারী উদ্যোক্তার মাঝে পাওয়ার টিলার বিতরণ

জামালপুরে এনএসভিসি প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তার মাঝে পাওয়ার টিলার বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

গ্রামীন নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের সুযোগ সৃষ্টির মাধ্যমে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের আওতায় এককালীন ভর্তুকী দিয়ে পাওয়ার টিলার বিতরণ করা হয়েছে। ১৯ ডিসেম্বর জামালপুরে পাওয়ার টিলার ক্রয় করে দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়নের নয়াপাড়া উৎপাদক দলের সদস্য শিরিনা বেগমের হাতে পাওয়ার টিলারটি হস্তান্তর করা হয়। এসময় উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, উপজেলা সমন্বয়কারী আশরাফ উদ্দিন, বাজার বিষয়ক কর্মকর্তা হুমায়ুন কবীর, চাইল্ড সিটির পরিদর্শক সাব্বির হোসেন রিয়াদ এবং শিরিনা বেগমের স্বামী মো. লিয়াকত আলী উপস্থিত ছিলেন।

জানা যায়, এনএসভিসি প্রকল্পের আওতায় ক্ষুদ্র কৃষকদের সমন্বয়ে গঠিত উৎপাদক দলসমূহকে বাণিজ্যিকভিত্তিতে সেবা প্রদানের মাধ্যমে সদস্যদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলা এবং তাদের ক্ষমতায়িত করার লক্ষ্যে অফেতরযোগ্য এককালীন অর্থ প্রদান করা হয়। যা ওই সদস্যের দৈনিক উপার্জনের উৎস তৈরি হয়।

উন্নয়ন সংঘ সূত্র জানায়, সদস্যদের মোট তহবিলের ২৫ ভাগ অর্থ প্রকল্প থেকে ভর্তুকী দেওয়া হয়ে থাকে। এ পর্যন্ত দেওয়ানগঞ্জে আটটি ও ইসলামপুরে চারটিসহ দুইটি সেচ পাম্প, একটি সার, বীজের দোকান, দুইটি স্প্রে মেশিন, একটি কোকোপিট নার্সারিসহ বিভিন্ন আয়মূখী কাজে প্রকল্প থেকে অর্থায়ন করা হয়।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকান্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে। জেলার তিনটি উপজেলার মোট ২০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষী এই প্রকল্পের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকার পাচ্ছে।

sarkar furniture Ad
Green House Ad