এডিস মশার লার্ভা পাওয়ায় ১০টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ২৮ হাজার টাকা জরিমানা

বাংলারচিঠিডটকম ডেস্ক : ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় রাজধানীর ১০টি ভবনের মালিককে ৪ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন।

১৯ আগস্ট সিটি কর্পোরেশনের ভ্রাম্যমান আদালত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) সূত্র জানায়, সিটি মেয়র মো. আতিকুল ইসলামের উপস্থিতিতে নির্বাহী হাকিম সাজিদ আনোয়ারের নেতৃত্বে মহাখালী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মহাখালী ওয়্যারলেস গেটে পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ের পেছনে একটি বড় গরুর খামারে অপরিচ্ছন্ন, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশ পরিলক্ষিত হয়। সেখানে বেশ কিছু পরিত্যক্ত টায়ার, কন্টেইনার, বোতল, মোটরসাইকেলসহ বিভিন্ন পাত্রের ভেতরে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া যায়।

দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযান, ব্যাপক প্রচারণার পরেও এডিস মশার লার্ভা ও এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়ায় পারটেক্স গ্রুপকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। পরিত্যক্ত মালামাল, আবর্জনা ও টায়ার দ্রুত অপসারণের জন্য তাদেরকে সতর্ক করার পাশাপাশি ২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ভ্রাম্যমান আদালত ১৯ আগস্ট এডিস মশার লার্ভা পাওয়ায় রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ইস্টার্ন ভিউ এবং এস ফার্ম লিমিটেডসহ ৯টি ভবন মালিককে ২ লাখ ২৮ হাজার টাকা আর্থিক দন্ড দিয়েছে।

রাজধানীর নয়াপল্টন, সেগুনবাগিচা, তোপখানা, ধানমন্ডি, যাত্রাবাড়ি এলাকায় ডিএসসিসির হাকিমগণ এই অভিযান চালান।

কর্পোরেশনের পক্ষ থেকে চলমান এডিস মশার লার্ভা নিধন অভিযানের অংশ হিসেবে পাচটি অঞ্চলে পরিচালিত এ অভিযানে অঞ্চল-২ এর নির্বাহী হাকিম শেখ জাহিদ হোসেন ৫০ নয়াপল্টন ইস্টার্ন ভিউকে ৭৫ হাজার টাকা, নির্বাহী হাকিম মিজানুর রহমান ধানমন্ডি ৮/এ (নতুন) সড়কের ৩১৭, ৩১৭/১ এবং ৩১৭/২ হোল্ডিংয়ে লার্ভা পাওয়ায় এস ফার্ম লিমিটেডের নির্মাণাধীন ভবনকে ৫০ হাজার টাকা এবং ২৪/ এ/বি তোপখানা রোডের ভবন মালিককে ৫০ হাজার টাকা, নির্বাহী হাকিম বাবর আলী ১৭/১ লালবাগ, জগন্নাথ সাহা ভবন মালিককে ১০ হাজার টাকা এবং নির্বাহী হাকিম শহীদ উল্লাহ, আতিকউল্লাহ এবং সোনিয়া হোসেন যাত্রাবাড়ি এলাকায় অভিযান চালিয়ে ৫টি বাড়িতে মশার লার্ভা পাওয়ায় বাড়ির মালিকদের মোট ৪৩ হাজার টাকা জরিমানা করে।

এছাড়া ১৮ আগস্ট ধানমন্ডি ১১ নম্বর সড়কে (নতুন) সিপিডির নির্মাণাধীন ভবনে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়ায় প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএনসিসি ও ডিএসসিসির পক্ষ থেকে ডেঙ্গু মশার লার্ভা নিধনে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

২০ আগস্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইমার্জেন্সি প্রাঙ্গণসহ পুরো হাসপাতাল প্রাঙ্গণে পরিচ্ছন্নতা এবং এডিস মশার লার্ভা নিধনে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হবে বলে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ জানিয়েছে। সূত্র : বাসস