জামালপুরে শিশু সুরক্ষা বিষয়ক উন্নয়ন সংঘের সমাবেশ

শিশু সুরক্ষা বিষয়ক সমাবেশে বক্তব্য রাখেন ইউপি সদস্য আফজাল হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

সারাদেশের মতো জামালপুরেও শিশু ধর্ষণ ও নির্যাতনের মাত্রা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ার প্রতিবাদে এবং শিশুদের সর্বোত্তম সুরক্ষার লক্ষ্যে ১৬ জুলাই জামালপুরে মাদক, বাল্যবিয়ে এবং শিশু সুরক্ষা বিষয়ক এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

আইনের সংস্পর্শে ও সংঘাতে আসা শিশুদের সুরক্ষায় প্রাতিষ্ঠানিক দায়িত্ব উন্নয়ন (আইআইআরসিসিএল) প্রকল্পের আওতায় জামালপুর সদর উপজেলার দিগপাইত ইউনিয়নের গোপিনাথপুর গ্রামে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ইউপি সদস্য আফজাল হোসেন, জমির উদ্দিন, স্বাস্থ্য পরিদর্শক মজনু খান, সহকারী স্বাস্থ্য পরিদর্শক আবুল কাসেম প্রমুখ। সভায় মুখ্য আলোচক হিসেবে সমাবেশের লক্ষ্য, উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের আইআইআরসিসিএল প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক মিনারা পারভীন।

শিশু সুরক্ষা বিষয়ক সমাবেশে অংশগ্রহণকারী। ছবি : বাংলারচিঠিডটকম

সমাবেশে শতাধিক মা, শিক্ষার্থী, সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন। সমাবেশের আগে কিশোরীদের নিয়ে তাদের সার্বিক নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ক একটি কাউন্সিলিং সেশন করা হয়। জানা যায় উন্নয়ন সংঘের উদ্যোগে সামাজিক জাগরণের উদ্দেশ্যে এ ধরণের কার্যক্রম নিয়মিতভাবে অনুষ্ঠিত হবে।

সমাবেশে যৌন নির্যাতন, কিশোর অপরাধ, মাদক, শিশু শ্রম, বাল্যবিয়েসহ শিশুদের জন্য ঝুঁকি সৃষ্টি করে এমন সকল কাজ থেকে বিরত থাকা এবং অভিভাবক ও শিক্ষকদের সচেতন হবার জন্য আহ্বান জানানো হয়।

শিশু সুরক্ষা বিষয়ক সমাবেশের পূর্বে কিশোরীদের নিয়ে কাউন্সিলিং সেশন অনুষ্ঠিত। ছবি : বাংলারচিঠিডটকম

উল্লেখ, ইউরোপিও ইউনিয়নের আর্থিক সহায়তায় এবং অপরাজেয় বাংলাদেশের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ গত প্রায় চার বছর যাবৎ আইনের সংস্পর্শে ও সংঘাতে আসা শিশুদের প্রাতিষ্ঠানিক দায়িত্ব উন্নয়ন (আইআইআরসিসিএল) প্রকল্পের আওতায় বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad