থিয়েটার অঙ্গনের নাটক ‘হীরাবলি’ এর সফল মঞ্চায়ন

হীরাবলি নাটকের একটি দৃশ্য। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

দীর্ঘ সময়ের বিরতির পর ৯ জুন সন্ধ্যায় জামালপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জামালপুরের অন্যতম নাট্যদল থিয়েটার অঙ্গন মঞ্চায়ন করেছে তাদের নতুন নাটক ‘হীরাবলি’। থিয়েটার অঙ্গনের জন্য নাটকটি লিখেছেন বাংলাদেশের অন্যতম নাট্যকার, জাতীয় পুরস্কারপ্রাপ্ত লেখক মাসুম রেজা। নাটকটিতে নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ফাহিম মালেক ইভান।

বর্তমান সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীর প্রতি সকলের দৃষ্টিভঙ্গি এবং তার অসহায়ত্ব নিয়েই গড়ে উঠেছে নাটকের কাহিনী। ধর্মের অন্ধ বিশ্বাসে বিপথগামী কিছু মানুষের গল্পও উঠে এসেছে নাটকটিতে। হীরাবলি নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফাহিম মালেক ইভান, বিপাশা, রবিন, শান্ত, সিমান্ত, আল আমিন, বৃষ্টি ও নিসা। আলোক পরিকল্পনায় ছিলেন শাহীন রহমান।

নাটকটি সম্পর্কে নির্দেশক ফাহিম মালেক ইভান বলেন, হীরাবলি এই সময়ের একটি গল্প যার মাধ্যমে বর্তমান সমাজের নারীর অবস্থান ও তার অসহায়ত্বকে তুলে ধরা হয়েছে। নাটকটি মানুষের চেতনায় ও বোধে কিছুটা হলেও নাড়া দিয়েছে ।

ফাহিম মালেক ইভান নির্দেশিত লাল পিঁপড়া, এইখানে সবখানে, গিটঠু জামালপুরের নাট্যঙ্গনের ইতিহাসে উল্লেখযোগ্য প্রযোজনা হিসেবে আজও স্মরণীয়।

Views 47 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad