পরমাণু চুক্তির কিছু প্রতিশ্রুতি স্থগিতের সিদ্ধান্ত ইরানের

বাংলারচিঠিডটকম ডেস্ক : বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে করা ২০১৫ সালের যুগান্তকারী পরমাণু চুক্তির ব্যাপারে ইরানের দেওয়া কিছু প্রতিশ্রুতি তেহরান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। পারমাণবিক ক্ষমতাধর এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র গত বছর এ চুক্তি থেকে বেরিয়ে যায়। ৮ মে পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। খবর এএফপি’র।

মন্ত্রণালয় জানায়, ‘এ চুক্তির বর্তমান অংশীদার দেশ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার রাষ্ট্র প্রধানদের সঙ্গে যোগাযোগ করেই জেসিপিওএ’র (পারমাণবিক চুক্তি) আওতায় করা ইরানের কিছু প্রতিশ্রুতি স্থগিত রাখার এই সিদ্ধান্ত নিয়েছে উচ্চ নিরাপত্তা পরিষদ।’

মন্ত্রণালয় জানায়, উপ পররাষ্ট্রমন্ত্রী সাইদ আব্বাস আরাঘচির সহকারী ৮ মে এক বৈঠকে এ পাঁচ দেশের রাষ্ট্রদূতের কাছে ওই সিদ্ধান্তের অনুলিপি হস্তান্তর করেন।

৭ মে ইরানের প্রতিবেশী দেশ ইরাক সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ‘আসন্ন’ বিভিন্ন হামলার পরিকল্পনায় তেহরানকে অভিযুক্ত করার পর এ বৈঠক হয়।

যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে বিমানবাহী একটি রণতরী এবং পারমাণবিক বোমা হামলা চালাতে সক্ষম এমন বি-৫২ যুদ্ধবিমানও মোতায়েন করেছে। এদিকে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন হুশিয়ার করে দিয়ে বলেন, তেহরানের যেকোন হামলার ‘দাঁত ভাঙ্গা’ জবাব দেবে ওয়াশিংটন। সূত্র : বাসস

sarkar furniture Ad
Green House Ad