দেওয়ানগঞ্জে এনএসভিসি কার্যক্রমের আওতায় কৃষক মাঠ দিবস

উন্নয়ন সংঘের কৃষক মাঠ দিবস উপলক্ষে যৌথ পরিবীক্ষণ দল উৎপাদক দলের সমাবেশে অংশ নেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

কৃষকদের উৎসাহিত করতে উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের আওতায় ৭ মে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি এনএসভিসি কার্যক্রম সঠিক গতিতে ও সঠিক অভিমুখে পরিকল্পনা মাফিক পরিচালিত হচ্ছে কিনা তা পরিবীক্ষণ, মূল্যায়ন ও প্রয়োজনীয় পরামর্শ এবং দিক দিকনির্দেশনা দেওয়ার জন্য বিভিন্ন দপ্তরের সমন্বয়ে গঠিত উচ্চ পর্যায়ের এক পর্যবেক্ষণ ও মূল্যায়ন দল প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন ।

এই পরিদর্শনে অংশ নেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন, দেওয়ানগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরে ফাতেমা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পক্ষে প্রকল্প ব্যবস্থাপক মো. আব্দুল হান্নান, উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মো. শরিফ উদ্দিন প্রমুখ ।

এ সময় তারা উপজেলার দেওয়ানগঞ্জ ইউনিয়নের উৎমারচর পশ্চিমপাড়া খাল সংলগ্ন মাঠে উন্নয়ন সংঘের বাস্তবায়িত নিউট্রিশন সেনসিটিভ ভ্যালু চেইনস ফর স্মল হোল্ডার ফারমার্স প্রকল্পের ধানচাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস উদযাপন অনুষ্ঠান পরিদর্শন করেন । এই কৃষক মাঠ দিবস উদযাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎপাদক দলের সম্পাদক মো. আনিসুর রহমান।

মাঠ দিবসে পুষ্টি সংবেদেনশীল কৃষি কাজে নারীর অংশগ্রহণ তাদের আর্থিক ক্ষমতায়ন এবং নারী ও শিশুর পুষ্টি বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন দেওয়ানগঞ্জ উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা নুরে ফাতেমা । ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক মো. আব্দুল হান্নান তার বক্তব্যে কৃষকের উৎপাদিত পণ্যের বহুমূখী ব্যবহার ও লাভজনক কৃষি কাজে দলীয় প্রচেষ্টার প্রয়াস নিয়ে আলোকপাত করেন । এছাড়া মাঠ দিবসে ধান চাষের উন্নত চাষাবাদ কৌশল সম্পর্কে সার্বিক দিক উপস্থাপন করেন দেওয়ানগঞ্জ উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা মো. নাজমুল হুদা ।

পরিদর্শন শেষে ওই দল কৃষকদের সাথে মতবিনিময়ের সময় প্রকল্পের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন ।

Views 22 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad