প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হল মাদারগঞ্জ পৌরসভা

মাদারগঞ্জ পৌরসভা কার্যালয়। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার মাদারগঞ্জ পৌরসভাকে ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিতে অর্থাৎ প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। ২৩ এপ্রিল সরকারি এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত ২৩ এপ্রিল জারি করা ওই প্রজ্ঞাপনে স্থানীয় সরকার বিভাগের ২০১১ সালের ৩১ মে তারিখের ৮১১ নম্বর পরিপত্র অনুযায়ী জামালপুর জেলাধীন মাদারগঞ্জ পৌরসভাকে ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিতে পৌরসভায় উন্নীত করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। বিষয়টির অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জামালপুরের জেলা প্রশাসক, মাদারগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, মাদারগঞ্জ পৌরসভার মেয়রসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরে এই প্রজ্ঞাপনের একটি করে অনুলিপি পাঠানো হয়েছে।

মেলান্দহ-মাদারগঞ্জ আসনের সংসদ সদস্য এবং বর্তমান সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও এই মন্ত্রণায়লয়ের সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজমের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালে মাদারগঞ্জ পৌরসভা গঠিত এবং ‘গ’ শ্রেণির পৌরসভা হিসেবে এর কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে ২০১১ সালে এটি ‘খ’ শ্রেণির পৌরসভায় উন্নীত হয়েছিল। বর্তমানে এই পৌরসভার লোকসংখ্যা প্রায় ৪০ হাজার। ২০১৫ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে এই পৌরসভার মেয়র নির্বাচিত হন স্থানীয় সংসদ সদস্য মির্জা আজমের সহোদর ছোটভাই মির্জা গোলাম কিবরিয়া কবীর। চলতি মাস পর্যন্ত তার দায়িত্বের তিন বছর চার মাসের মধ্যেই পৌরসভার বিভিন্ন খাতে রাজস্ব আয় প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করায় স্থানীয় সরকার বিভাগ এই প্রজ্ঞাপন জারি করেছে বলে জানিয়েছেন মাদারগঞ্জ পৌরসভার মেয়র মির্জা গোলাম কিবরিয়া কবীর।

মাদারগঞ্জ পৌরসভার মেয়র মির্জা গোলাম কিবরিয়া কবীর বাংলারচিঠিডটকমকে বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ পৌর নাগরিকদের সেবা ও সুযোগ-সুবিধা বাড়ানোর লক্ষ্যে মাদারগঞ্জ পৌরসভায় চলতি অর্থ বছরে প্রায় ১০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এর মধ্যে ২৮ কোটি টাকা ব্যয়ে পানি বিশুদ্ধকরণ প্লান্ট নির্মাণ, বিশুদ্ধ পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়াও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে রাস্তা পাকাকরণ, সৌন্দর্য বর্ধন, বর্জ্য অপসারণ ও পরিষ্কার করা এবং রাস্তায় সড়কবাতিসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। স্থানীয় সরকার বিভাগ এই পৌরসভাকে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত করায় পৌরসভার নয়টি ওয়ার্ডে সমহারে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের সুযোগ সৃষ্টি হলো। নাগরিক সেবা বাড়ানোর মধ্যে দিয়ে মাদারগঞ্জ পৌরসভাকে একটি মডেল পৌরসভায় রূপান্তরে আমি এবং আমার পৌরপরিষদের সকল কাউন্সিলরদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমরা সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।

মাদারগঞ্জ পৌরসভাকে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, সাবেক মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশাররফ হোসেন, সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এবং স্থানীয় সরকার বিভাগের উপসচিব ফারজানা মান্নানের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন মাদারগঞ্জ পৌরসভার মেয়র মির্জা গোলাম কিবরিয়া কবীর, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

Views 55 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad