পবিত্র শবে বরাত কবে হবে, জানতে অপেক্ষা ১৭ এপ্রিল

বাংলারচিঠিডটকম ডেস্ক : পবিত্র শবে বরাত কবে পালিত হবে, তা চুড়ান্ত করতে ১০ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ১৩ এপ্রিল দুপুরে জাতীয় চাঁদ দেখা কমিটির ফেরতি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ কমিটির সভাপতি ও ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

সভাশেষে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, পবিত্র শবে বরাত কবে হবে এটা সরকারি সিদ্ধান্ত নেয়ার বিষয় না। শরিয়তের বিষয়ে সিদ্ধান্ত নিতে ১০ সদস্যের সাব কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দেবে কবে হবে শবে বরাত।

এর আগে গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছিল আগামী ২১ এপ্রিল রোববার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। ওই সভায় বলা হয়ছিল, ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে কোথায়ও চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। তবে আন্তর্জাতিক চাঁদ দেখা সংক্রান্ত ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামের একটি সংগঠনের খাগড়াছড়ি শাখা এবং মুন্সিগঞ্জ জেলার কয়েকজন আলেম দাবি করেন তারা গত ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখেছেন।

ফলে শাবান মাসের চাঁদ নিয়ে বিভ্রান্তি দেখা দেওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যরা পুনরায় বৈঠকে মিলিন হন। ওই সভায় গত ৬ এপ্রিল চাঁদ দেখেছেন এমন দাবি করা খাগড়াছড়ি ও মুন্সিগঞ্জের জেলার প্রত্যক্ষদর্শীদেরও আমন্ত্রণ জানানো হয়। বৈঠকে প্রায় দুই ঘন্টায় আলোচনা করেও কোনো সিদ্ধান্ত আসতে পারেনি চাঁদ দেখা কমিটি। এতে করে মাওলানা আবদুল মালেককে প্রধান করে ১০ সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী ১৭ তারিখের মধ্যে জানিয়ে দেশে কবে পালিত হবে পবিত্র শবে বরাত।

১৩ এপ্রিল সভায় ২০ এপ্রিল না ২১ এপ্রিল শবে বরাত হবে, তা চুড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় আগামী ১৭ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে শবে বরাত পালনের দিনক্ষণ জানতে। সূত্র : ডেইলি বাংলাদেশ

sarkar furniture Ad
Green House Ad