জামালপুরে সনাস এর আবর্জনামুক্ত নগর প্রতিষ্ঠার আন্দোলনে নতুনমাত্রা

সনাস এর উদ্যোগে ময়লা সংগ্রহ অভিযানের জন্য তৈরি ভ্যানগাড়ি উদ্বোধন করেন জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

জামালপুর পৌরসভার সহায়ক শক্তি হিসেবে গড়ে উঠা সচেতন নাগরিক সমাজের আবর্জনামুক্ত পরিচ্ছন্ন নগর প্রতিষ্ঠার সামাজিক আন্দোলনে নতুনমাত্রা যুক্ত হয়েছে। ময়লা আবর্জনা যেখানে সেখানে না ফেলে সনাস এর আহবানে সাড়া দিয়ে এলাকাবাসীর অনুদানে তৈরি করা হয়েছে ভ্যান গাড়ি। ২৫ মার্চ ভ্যানগাড়ির মাধ্যমে ময়লা সংগ্রহ অভিযান উদ্বোধন করেন জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি।

কাছারিপাড়ায় অনাড়ম্বর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জামালপুর পৌরসভার প্যানেল মেয়র রাজিব সিংহ সাহা, সনাস এর প্রধান উপদেষ্টা জাহাঙ্গীর সেলিম, আহবায়ক মুক্তাদিরু হোসেন, সদস্য সচিব চিকিৎসক মনিরুজ্জামান খান, এলাকার বিশিষ্ট ব্যক্তি আহম্মদ রেজা খান পিপলু, মোরাদ হোসেনসহ সনাস এর সদস্যগণ।

সনাস এর উদ্যোগে আবর্জনামুক্ত নগর গড়ে তোলার লক্ষ্যে শহরের বিভিন্ন স্থানে সাইনবোর্ড লাগানো হয়। ছবি : বাংলারচিঠি ডটকম

ফিতা কেটে ভ্যানগাড়ি উদ্বোধনের পর মেয়র এবং অন্যান্য অতিথিরা বিভিন্ন বাসা থেকে সংগৃহীত ময়লা গাড়িতে জমা করেন। পরে মেষ্টা খানবাড়ি সংলগ্ন আবর্জনার পাহাড় ধ্বংস করা, মসজিদে যাতায়াতের জন্য বালির বস্তা ফেলানো এবং কেউ যদি এখানে ময়লা ফেলে তবে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে কঠোর হুশিয়ারি উচ্চারণ করেন। এ ব্যাপারে সচেতন নাগরিক সমাজ ‘এখানে ময়লা আবর্জনা ফেলা নিষেদ’ শিরোনামে লেখা একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়।

উল্লেখ, গতবছর এলাকার কিছু উদ্যোমী সচেতন মানুষ একতাবদ্ধ হয়ে জামালপুরকে আবর্জনমুক্ত একটি পরিবেশবান্ধব নগর প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে গড়ে তুলে সচেতন নাগরিক সমাজ, জামালপুর। ইতিমধ্যে একাধিকবার পরিচ্ছন্নতা অভিযান, ক্যাম্পেইন, সমাবেশ, মানববন্ধনসহ গণজাগরণমূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে পরিবেশ ও সামাজিক কর্মকান্ডভিত্তিক সংগঠনটি। উপস্থিত এলাকাবাসী সনাস এই উদ্যোগে ভূয়সী প্রশংসা করেন।

sarkar furniture Ad
Green House Ad