ব্রেক্সিট পেছাতে সম্মত ব্রিটিশ পার্লামেন্ট

বাংলারচিঠি ডটকম ডেস্ক : ব্রেক্সিট বাস্তবায়নের সময় পিছিয়ে দিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট। ১৪ মার্চ এ বিষয়ে অনুষ্ঠিত এক ভোটাভুটিতে এখনই ইইউ না ছাড়ার পক্ষে রায় দিয়েছেন দেশটির ৪১৩ জন এমপি। আর এর বিপক্ষে রায় দিয়েছেন ২০২ জন এমপি। খবর বিবিসি’র।

ভোটাভুটির পর থেরেসা মে জানিয়েছেন, আগামী সপ্তাহে এ বিষয়ে আরো একবার ভোটাভুটি হবে। এমপিদের রায়ের ওপর ভিত্তি করে ব্রেক্সিট তিন মাসের জন্য পিছিয়ে যেতে পারে। আগামী ৩০ জুন ব্রেক্সিটের সম্ভাব্য তারিখ হতে পারে বলে তিনি জানান।তবে ব্রেক্সিট পেছানোর বিষয়ে ইইউ’র অন্য ২৭ সদস্যকে একমত হতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় গণভোট আয়োজনের একটি প্রস্তাবকে প্রত্যাখান করে দিয়েছে বৃটিশ পার্লামেন্ট। প্রস্তাবটিতে বলা হয়েছিল, বৃটিশ জনগণ আসলেই ব্রেক্সিটের পক্ষে কিনা তা নিয়ে আবারো গণভোটের আয়োজন করা হোক।

কিন্তু বিরোধী নেতা জেরেমি করবিনসহ বেশির ভাগ এমপি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য নতুন চুক্তি নিয়ে আগামী সপ্তাহে তৃতীয় বারের জন্য পার্লামেন্টের মুখোমুখি হতে চান থেরেসা মে। সূত্র : ডেইলি বাংলাদেশ

sarkar furniture Ad
Green House Ad