ইসরায়েলী বাহিনীর গুলিতে ২ ফিলিস্তিনি নিহত, গ্রেপ্তার ২৯

বাংলারচিঠি ডটকম ডেস্ক : ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ খবর জানিয়েছে।

তারা জানায়, ১২ মার্চ ইসরায়েলী নিরাপত্তা বাহিনী মোহাম্মদ শাহিন (২৩) নামে এক ফিলিস্তিনি তরুণকে গুলি করে। পরে গুরুতর আহত অবস্থায় তার মৃত্যু হয়। তিনি সালফিত শহরে বিক্ষোভে অংশ নিয়েছিলেন।

এদিকে ১২ মার্চ সকালে পশ্চিম তীরের হেব্রন শহরে ইসরায়েলি বাহিনীর ওপর ছুরি নিয়ে হামলা করার অভিযোগে আরেক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়েছে। তবে এই ঘটনায় কেউ আহত হয়নি।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শাহিন যখন হাসপাতালে পৌঁছান তখন তার অবস্থা ছিল গুরুতর। হাসপাতালে যাওয়ার কিছুক্ষণ পরেই তিনি মারা যান।

১২ মার্চ সকাল থেকেই ওই এলাকা ঘিরে রেখেছে ইসরায়েলি বাহিনী। বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনিরা ইসরায়েলি সেনাদের ওপর পাথর ছুড়ে প্রতিবাদ করছিল। অপরদিকে সেনারা ফিলিস্তিনিদের গুলি করেছে। রেড ক্রিসেন্টের থেকে জানানো হয়েছে, রাবার বুলেট এবং টিয়ার গ্যাসে আহত প্রায় ৪০ জনকে চিকিৎসা দিয়েছে তারা।

এদিকে ১৩ মার্চ পশ্চিম তীর এলাকায় রাতভর ধরে চালানো ইসরায়েলী বাহিনীর অভিযানে ২৯ জন ফিলিস্তিনি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

এ অভিযান প্রসঙ্গে ইসরায়েলী বাহিনী জানিয়েছে, সন্ত্রাসীমূলক কাজে জড়িত থাকার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

ইসরায়েলের বিভিন্ন কারাগারগুলোতে ৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নাগরিক বন্দি রয়েছেন। এদের মধ্যে বড় একটি অংশ হলো নারী-শিশু ও আইনপ্রণেতারা। সূত্র : ডেইলি বাংলাদেশ

sarkar furniture Ad
Green House Ad