বকশীগঞ্জ উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করে সকলকে শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম। ছবি : বাংলারচিঠি ডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠি ডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে। ৭ মার্চ উপজেলা প্রশাসনের উদ্যোগে এ উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম ।

জানা গেছে, বকশীগঞ্জ উপজেলা একটি অনুন্নত ও দারিদ্র পীড়িত এলাকা। জামালপুর জেলার মধ্যে বকশীগঞ্জ উপজেলায় তুলনামূলক বাল্যবিয়ের হার বেশি। এই এলাকায় শিক্ষার হার ও অসচেতন হওয়ায় বাল্যবিয়ের মাত্রা বেশি।

বিভিন্ন সময় উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বালবিয়ের হার কমানোর চেষ্টা করলেও বিভিন্ন কারণে তা সম্ভব হয় নি। তবে আগের তুলনায় বাল্যবিয়ে কমে গেছে।

বকশীগঞ্জকে বাল্যবিয়ে মুক্ত করতে সম্প্রতি উদ্যোগ নেয় উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি বাল্যবিয়ে রোধ করার জন্য বাল্যবিয়ে নিরোধ আইন বাস্তবায়নে মতবিনিময় সভাসহ নানা সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করেন। তিনি প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাংবাদিক, পুলিশ ও উপজেলা প্রশাসনের সমন্বয়ে বাল্যবিয়ে প্রতিরোধে কাজ করতে থাকেন।

এরই ধারাবাহিকতায় ৭ মার্চ দুপুরে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে বাল্যবিয়ে মুক্ত উপজেলা ঘোষণা উপলক্ষে আলোচনার সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম।

উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জোৎস্না আক্তারের সঞ্চালনায় এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিনা ইয়াসমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক বিপ্লব কুমার পাল, বকশীগঞ্জ থানার ওসি (তদন্ত) মো. তাহেরুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি হেদায়েত উল্লাহ হোসনা, সাংবাদিক সরকার আবদুর রাজ্জাক, উপজেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সুলতান মাহমুদ, মহিলা বিষয়ক কার্যালয়ে তত্ত্বাবধায়ক সুশান্ত কুমার চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করতে সকলকে শপথ বাক্য পাঠ করান। তিনি তার বক্তব্যে বলেন, এখন থেকে কোনো বাল্যবিয়ের অভিশাপ গ্রাস করতে পারবে না কোনো শিশুকে। তাই তিনি সকলকে সচেতন হয়ে বাল্যবিয়ে মুক্ত উপজেলার সম্মান অক্ষুণ্ন রাখার আহবান জানান।

Views 18 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad