বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষার সুযোগ সবার কাছে পৌঁছে দেওয়া হচ্ছে : স্পিকার

বাংলারচিঠি ডটকম ডেস্ক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষার সুযোগ সবার কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। ‘জ্ঞান অর্জন ও নিজেকে গড়ে তোলার সর্বশ্রেষ্ঠ সময়’-শিক্ষা জীবন এ কথা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা অর্জনই সফলতার মূল সিড়িঁ।

ড. শিরীন শারমিন ৬ মার্চ দুপুরে রাজধানীর উত্তরায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র মূল ক্যাম্পাস উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’র উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

স্পিকার বলেন, তরুণ শিক্ষিত প্রজন্মই সমাজ পরিবর্তনের দূত। তারাই ভবিষ্যতের বিশ্বকে গড়ে তুলবে। তীব্র প্রতিযোগিতামূলক এ যুগে নিজেকে বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলে ইতিবাচক বিশ্ব গড়ায় তরুণদেদেরই অংশ নিতে হবে। এ শিক্ষার্থীরাই আগামী দিনে বাংলাদেশকে নেতৃত্ব দিবে বলেও তিনি উল্লেখ করেন।

তরুণ প্রজন্মকে তথ্য প্রযুক্তির সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে স্পিকার বলেন, শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে তাদেরকে চলমান সময়ের সর্বোচ্চ ব্যবহারের সুযোগ কাজে লাগাতে হবে।

তিনি এ সময় বিশ্ব চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে বলেন, পরিবর্তিত সমাজ ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে হবে। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে এগিয়ে নিতে যুগান্তকারী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন।

স্পিকার জানান,বছরের শুরুতে বিনামূল্যে বই বিতরণ,দরিদ্র, অসহায় ও মেধাবী শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিল থেকে অনুদান প্রদান, এবং প্রতিটি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বেসরকারী বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবীর হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসেন,বাংলাদেশ এ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ড. মেসবাহউদ্দিন,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, বিশিষ্ট কলামিষ্ট ড. সৈয়দ আবুল মকসুদ এবং গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান এ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র কোষাধ্যক্ষ মোর্শেদা চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ’র চেয়ারম্যান প্রফেসর ড. মুশফিক মান্নান চৌধুরী।

পরে ড. শিরীন শারমিন চৌধুরী ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র মূল ক্যাম্পাসের শুভ উদ্বোধন করেন।
সূত্র : বাসস

Views 28 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad