বাণিজ্য আলোচনায় অগ্রগতি, চীনের শুল্ক বৃদ্ধিতে সময় নেবেন ট্রাম্প

বাংলারচিঠি ডটকম ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২৪ ফেব্রুয়ারি বলেছেন, চীনা পণ্য রপ্তানির ওপর শুল্ক বৃদ্ধির পরিকল্পনা কার্যকর করতে তিনি আরো সময় নেবেন। বাণিজ্য আলোচনায় ‘উল্লেখযোগ্য অগ্রগতির’ প্রশংসা উভয় পক্ষ করার পর তিনি এমন কথা বলেন। এর ফলে এ চুক্তির ব্যাপারে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সম্মেলনের সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে। খবর এএফপি’র।

ট্রাম্প বলেন, বাণিজ্য চুক্তির ব্যাপারে আগামী দুই সপ্তাহের মধ্যে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর’ আসতে পারে। এক্ষেত্রে আরো অগ্রগতি হলে ফ্লোরিডায় মার্কিন নেতার মার-এ-লাগোতে শি’র সঙ্গে তার সাক্ষাতের পরিকল্পনা রয়েছে।

মাসব্যাপী চলা বাণিজ্য যুদ্ধ নিরসনের প্রচেষ্টায় শীর্ষ আলোচকরা ওয়াশিংটনে বৈঠক করেন। তাদের চারদিনের এ আলোচনা রোববার শেষ হয়। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে বিশ্লেষকরা আশংকা করছেন।

আগামী ১ মার্চ থেকে চীনের বিভিন্ন রপ্তানি পণ্যে যুক্তরাষ্ট্রের দুই হাজার কোটি ডলারের বেশি শুল্ক বাড়ানোর কথা থাকলেও ট্রাম্প বলেন, দু’দেশের মধ্যে ‘বাণিজ্য আলোচনা অত্যন্ত ফলপ্রসু হওয়ায় শাস্তিমূলক শুল্ক কার্যকর করতে এখন আরো সময় নেবেন।

টুইটারে দেয়া এক বার্তায় ট্রাম্প বলেন, ‘গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে চীনের সাথে আমাদের বাণিজ্য আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এমন খবরে আমি আনন্দিত।’

এদিকে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া একই ধরনের খবর দিয়েছে। সিনহুয়া পরিবেশিত খবরে বলা হয়, শি’র শীর্ষ বাণিজ্য আলোচক উপ-প্রধানমন্ত্রী লিউ হি’র নেতৃত্বে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

এ দু’দেশের রাষ্ট্র প্রধানের নির্দেশনা অনুযায়ী উভয়পক্ষ এক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।
সূত্র : বাসস

Views 24 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad