জামালপুরে নতুন লেখকদের বই উৎসব পরিণত হয় প্রাণের মেলায়

জামালপুরে বই উৎসব উদ্বোধন করেন ভাষা ও মুক্তি সংগ্রামী কয়েস উদ্দিন। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

২২ ফেব্রুয়ারি জামালপুরে বই উৎসবে প্রাণের বন্যা বয়ে গেছে সৈয়দ বাড়ির সবুজ প্রাঙ্গণ জুড়ে। লেখক, পাঠক, শিল্পী, বিভিন্ন বয়সী শিশু, নারী, পুরুষের সমাগম আর আনন্দ কোলাহলে মুখরিত হয়ে উঠে বই উৎসব অঙ্গণ।

জামালপুরের বিশিষ্ট ভাষা ও মুক্তি সংগ্রামী মরহুম আইনজীবী সৈয়দ আব্দুস সোবহানের বড় কন্যা চিকিৎসক শাহিনা সোবহান ও তাদের বোনদের উদ্যোগে জামালপুরের আমলাপাড়ায় নিজ বাড়িতে জামালপুরের লেখকদের প্রকাশিত বই নিয়ে অনুষ্ঠিত হয় বই উৎসব। বই উৎসবের উদ্বোধন করেন জামালপুরের অন্যতম ভাষা ও মুক্তি সংগ্রামী কয়েস উদ্দিন।

জামালপুরে বই উৎসবে সমবেত সঙ্গীত পরিবেশন করেন মিতু সোবহান, রুমা হাসান, সোমা সোবহান ও জিনাত সোবহান। ছবি : বাংলারচিঠি ডটকম

এতে জামালপুরের লেখকদের প্রকাশিত বইয়ের মধ্যে ছিল আলী জহিরের কাব্যগ্রন্থ ‘বড় জাড় হে’, সাযযাদ আনসারীর কাব্যগ্রন্থ ‘নিদ্রা অনিদ্রার ক্ষুদ্র খেলাঘর’, শাহিনা সোবহানের (মিতু) পত্র সাহিত্য ‘দিন যাপনের খসড়া’, রুমা হাসানের কাব্যগ্রন্থ ‘বেহিসেবি ভালোবাসা’, সোমা সোবহানের গল্পগ্রন্থ ‘ত্রিভুজ জীবন’, রোখশানা রফিকের কাব্যগ্রন্থ ‘তিষিত তিমিরে মহুয়া মাদল’, সুবর্ণ শারমিনের ‘হ্যালোসিনেশন’, পল্লব ঘোষের গল্পগ্রন্থ ‘পথ চেয়ে আছি’, বিরেন সোমের ‘ স্বাধীনতা চিত্রমালা’ ও শহেদা ফেরদৌসীর কাব্যগ্রন্থ ‘মেঘলা আকাশে স্বপ্ন ভাসে’। এসব গ্রন্থের ওপর আলোচনা ও উপস্থিত লেখকগণ বই থেকে আবৃত্তি করে শোনান।

বই উৎসবে আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, বিশিষ্ট রাজনীতিক খায়রুল আলম, মহিলা পরিষদের সভাপতি জাফুরা খাতুন হেনা, সরকারি আশেক মাহমুদ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল হাদী, উদীচী জামালপু জেলা সংসদের সভাপতি আবুল হাসানাত তালুকদার, বাংলারচিঠি ডটকমের সম্পাদক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জিনাত সোবহান ও আশরাফুজ্জামান স্বাধীন।

জামালপুরে বই উৎসবে প্রবাসী সুবিন খান ও বিপ্লব ঘোষের পাঠানো জামালপুরের লেখকদের বই বিভিন্ন পাঠাগারের জন্য হস্তান্তর করা হয়। ছবি : বাংলারচিঠি ডটকম
জামালপুরে বই উৎসবে উপস্থিত দর্শক শ্রোতাবৃন্দ। ছবি : বাংলারচিঠি ডটকম

অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করে বই উৎসবে নতুন আনন্দমাত্রা যুক্ত করেন। এ ছাড়া শিশুশিল্পী জারা ও বিশিষ্ট আবৃত্তিকার ফারজানা ইসলামের আবৃত্তি দর্শক ও শ্রোতাদের বাড়তি আনন্দ দেয়।

যুক্তরাজ্য প্রবাসী সুবিন খান ও যুক্তরাষ্ট্র প্রবাসী বিপ্লব ঘোঘের পাঠানো সরকারি আশেক মাহমুদ কলেজ, মাদারগঞ্জ কলেজ ও ভাষা সৈনিক মতি মিয়া পাঠাগারের জন্য বই অনুষ্ঠান শেষে হস্তান্তর করা হয়।

Views 51 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad