জামালপুরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধায় মহান একুশে ফেব্রুয়ারি উদযাপিত

শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য প্রকৌশলী মোজাফফর হোসেন। ছবি : বাংলারচিঠি ডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় একুশের প্রথম প্রহরে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ ও ভোরে প্রভাতফেরি শেষে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণসহ নানা অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে জামালপুর জেলার সর্বত্র মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারি উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

জানা গেছে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে রাতে জামালপুর শহরের দয়াময়ী এলাকায় নবনির্মিত জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা পরিষদের আয়োজনে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক রাজীব কুমার সরকার, জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুরের সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, জামালপুরের পুলিশ সুপার দেলোয়ার হোসেন (বিপিএম-বার), জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন ও সহকারী কমিশনার (ভূমি) এস এম মাজহারুল ইসলামসহ উপজেলা পরিষদের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী, জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ মনোয়ার হোসেনের নেতৃত্বে অন্যান্য শিক্ষকবৃন্দ ও কলেজটির ছাত্র-ছাত্রী, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজীব কুমার সরকার। ছবি : বাংলারচিঠি ডটকম
শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী। ছবি : বাংলারচিঠি ডটকম

এ ছাড়া জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদের নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গদলের নেতা-কর্মীরা শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একুশের সকালে জামালপুর জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয় পতাকা, শোক পতাকা এবং আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ দলের দলীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আইনজীবী শাহ মো. ওয়ারেছ আলী মামুনের নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা ভোরে প্রভাতফেরিতে অংশ নিয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পস্তবক অর্পণ করেন জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি ও পৌরপরিষদ। ছবি : বাংলারচিঠি ডটকম
পুষ্পস্তবক অর্পণ করেন জামালপুর সদরের ইউএনও ফরিদা ইয়াসমিন। : ছবি : বাংলারচিঠি ডটকম

রাতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জামালপুর জেলা শাখার সাবেক উপ-অধিনায়ক সুজাত আলী ফকিরের নেতৃত্বে মুক্তিযোদ্ধাবৃন্দ, সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ জামালপুর জেলা শাখার সভাপতি প্রকৌশলী আব্দুর রশিদ ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান, জামালপুর প্রেসক্লাবের সভাপতি আজিজুর রহমান ডল ও সাধারণ সম্পাদক দুলাল হোসাইনের নেতৃত্বে সকল সদস্য সাংবাদিকবৃন্দ, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি শফিক জামানের নেতৃত্বে ক্লাবের সকল সদস্য সাংবাদিকবৃন্দ, শেখ হাসিনা মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

জামালপুর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে একুশের সকালে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। ছবি : বাংলারচিঠি ডটকম
আইনীজীবী শাহ মো. ওয়ারেছ আলী মামুনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ। ছবি : বাংলারচিঠি ডটকম

সকাল সাতটা থেকে প্রভাতফেরিতে নামে সর্বস্তরের মানুষের ঢল। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, জামালপুর জেলা আইনজীবী সমিতি, জামালপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা একুশের প্রথম প্রহরে এবং ভোরে প্রভাতফেরি শেষে জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। এ ছাড়া জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ, সরকারি জাহেদা সফির মহিলা কলেজ, শহীদ জিয়াউর রহমান ডিগ্রি কলেজ, শেখ হাসিনা মেডিকেল কলেজ, জামালপুর জিলা স্কুল, জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জামালপুর উচ্চ বিদ্যালয়, বেলটিয়া উচ্চ বিদ্যালয়, হযরত শাহজামাল (রহ.) উচ্চ বিদ্যালয়, হাসিল উচ্চ বিদ্যালয়, কবি নজরুল উচ্চ বিদ্যালয়, বানিয়াবাজার উচ্চ বিদ্যালয়, সিংহজানী বহুমুখী উচ্চ বিদ্যালয়, জামালপুর নার্সিং ইনস্টিটিউট, শহরের সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী, বাংলাদেশ স্কাউটস, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি ও যুব রেডক্রিসেন্ট, জামালপুর শিল্পকলা একাডেমি, এনজিও ফেডারেশন, উন্নয়ন সংঘ, টিআইবি, উদীচী, মনিমেলা খেলাঘর আসর, নাট্য সংগঠন নাট্যনীড়, অমৃত থিয়েটার, জামালপুর থিয়েটার, সংশপ্তক, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও যুব মহিলালীগ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শহরের প্রধান সড়কে প্রভাতফেরি শেষে জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়।

সরকারি আশেক মাহমুদ কলেজের শিক্ষক পরিষদের পুষ্পস্তবক অর্পণ। ছবি : বাংলারচিঠি ডটকম
জামালপুর প্রেসক্লাবের পুষ্পস্তবক অর্পণ। ছবি : বাংলারচিঠি ডটকম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকাল নয়টায় জামালপুর শিশু একাডেমিতে অনুষ্ঠিত হয় শিশুদের সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বেলা ১১টায় জামালপুর শিল্পকলা একাডেমিতে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রী ও কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে দেশাত্ববোধক গানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেলা বারোটায় জামালপুর জিলা স্কুলে অনুষ্ঠিত হয় স্কুল ও সমপর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য ‘২১ ফেব্রুয়ারি, শহীদ দিবস থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ শীর্ষক এবং কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের জন্য ‘বাংলা সাহিত্যে একুশের চেতনা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ জামালপুর শাখার পুষ্পস্তবক অর্পণ। ছবি : বাংলারচিঠি ডটকম
প্রভাতফেরিতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। ছবি : বাংলারচিঠি ডটকম

দিবসটি উপলক্ষে সন্ধ্যা সাড়ে ছয়টায় জামালপুর জেলা তথ্য দপ্তরের উদ্যোগে জামালপুর রেলওয়ে স্টেশন ও জামালপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হয় ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী। সন্ধ্যা সাতটায় জামালপুর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় ভাষাশহীদদের স্মরণে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়াও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জামালপুর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে ১৯ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজন করা হয়েছে বইমেলা। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের অংশগ্রহণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বইপাঠ, স্বরচিত ছড়া, কবিতা ও একুশে সংক্রান্ত প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

Views 30 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad