সকল পারমাণবিক অস্ত্র ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছে উত্তর কোরিয়া

স্টিফেন বিয়েগুন। ছবি : সংগৃহিত

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
উত্তর কোরিয়া নিজেদের সকল পারমাণবিক অস্ত্র ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত মার্কিন বিশেষ দূত স্টিফেন বিয়েগুন। তিনি জানান, গেল অক্টোবরে দেশটিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও’র সফরের সময়ে এ উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ প্রতিশ্রুতি দেওয়া হয়। – খবর বিবিসি’র

তবে এমন কোন চুক্তিতে পৌঁছানোর আগে উত্তর কোরিয়াকে অবশ্যই তাদের সকল পারমাণবিক অস্ত্রের একটি পূর্নাঙ্গ তালিকা যুক্তরাষ্ট্রকে প্রদান করতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

গেল বছরের জুনে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ঐতিহাসিক ওই বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন যে, দু’দেশের মধ্যে আলোচনায় অসাধারণ অগ্রগতি হয়েছে।

৩১ জানুয়ারি ওভাল অফিস থেকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি খুব শিগগিরই উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দ্বিতীয় আসন্ন বৈঠকের সময় এবং স্থান ঘোষণা করবেন।

পাচঁ মাস আগে উত্তর কোরিয়ায় মার্কিন বিশেষ দূতের দায়িত্ব নেওয়া বিয়েগুন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে এ যুদ্ধের সমাপ্তি চান ।

তিনি আরো বলেন, আমরা উত্তর কোরিয়ার ওপর আক্রমণ চালাতে যাচ্ছিনা। আমরা তাদের শাষন ব্যবস্থায়ও কোন ধরনের হস্তক্ষেপের পথ খুজঁছি না।
সূত্র : ডেইলি বাংলাদেশ

Views 18 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad