ইসলামপুরে সরকারের কাছে চরাঞ্চলবাসীর প্রত্যাশা শীর্ষক গণশুনানী অনুষ্ঠিত

গণশুনানীতে চরাঞ্চলে বসবাসকারী মানুষের বিভিন্ন প্রশ্ন ও দাবির প্রেক্ষিতে উত্তর দেন সংসদ সদস্য মো. ফরিদুল হক খান। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

বেসরকারি সংস্থা সমুন্নয় আয়োজিত আলোকিত চর প্রকল্পের আওতায় ২৩ জানুয়ারি জামালপুরের ইসলামপুর উপজেলার গুঠাইল স্কুল এন্ড কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় নতুন সরকারের কাছে চরাঞ্চলবাসীর প্রত্যাশা শীর্ষক গণশুনানী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল।

গুঠাইল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানীতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসলামপুর সরকারি কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন আহমেদ, এম এ সামাদ পারভেজ মহিলা কলেজের অধ্যক্ষ জামাল আব্দুল নাসের চৌধুরী, জে জে কে এম গার্লস হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুস সালাম, চিনাডুলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুছ ছালাম, বেলগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মালেক, জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দুলাল হোসাইন, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান।

অনুষ্ঠান আয়োজনে সহায়ক প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পালন করে উন্নয়ন সংঘ, ইএসডিও, এসডিসি ও ন্যাশনাল চর অ্যালায়েন্স। অনুষ্ঠানে যমুনা তীরবর্তী চরের মানুষ, জন প্রতিনিধি, সুশিল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, যুব প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি, পেশার শতাধিক প্রতিনিধি অংশ নেন।

গণশুনানীতে চর থেকে আসা প্রাকৃতিক দুর্যোগের সাথে প্রতিনিয়ত যুদ্ধ করা মানুষগুলোর প্রধান অতিথি সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলালের কাছে জীবনমুখী প্রশ্ন ও দাবির মধ্যে ছিলো নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষায় স্থায়ী বাঁধের ব্যবস্থা করা, নদীর ওপারে স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করা, চরাঞ্চলে রাস্তাঘাটের ব্যবস্থা করা, কলেজ প্রতিষ্ঠা করা, প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষকরা যাতে নিয়মিত যান সেই পদক্ষেপ গ্রহণ করা, বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা, গর্ভবতী ও প্রসূতি মায়েদের সেবাদান নিশ্চিত করা, বর্ষাকালে ছাত্র, ছাত্রীরা যাতে নিয়মিত স্কুলে যেতে পারে এর জন্য নৌকার ব্যবস্থা করাসহ ইত্যাদি।

অতিথি আলোচকগণ সাধারণ মানুষের উল্লেখিত প্রাণের দাবিগুলো আগামী সংসদে উত্থাপন করে চরবাসীর জীবনমান উন্নয়নে দীর্ঘমেয়াদী প্রকল্প প্রণয়নের জন্য সংসদ সদস্যের কাছে আহবান জানান।

উল্লেখ, জামালপুরসহ দেশের ৩২টি জেলায় এক কোটির ওপরে মানুষ চরাঞ্চলে বসবাস করেন। তারা নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে কৃষি উৎপাদনে ভূমিকা রাখলেও তাদের জীবনের ইতিবাচক পরিবর্তনে তেমন কোনো উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে অনেকাংশেই ব্যর্থতার পরিচয় দিয়েছেন নীতি নির্ধারকরা। গণশুনানীতে আলোচকগণ এবং চরের বাসিন্দারা নতুন সরকারের কাছে চরের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে আহবান জানান।

Views 24 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad