নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
রাজধানী ঢাকাসহ সারাদেশে উৎসবমুখর পরিবেশে প্রচার-প্রচারণা শেষ হওয়ার পাশাপাশি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশের প্রতিটি নির্বাচনী আসনেই এখন উৎসবের আমেজ বিরাজ করছে।

২৮ ডিসেম্বর সকাল আটটায় এই প্রচার-প্রচারণা শেষ হয়েছে। প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করেন অংশগ্রহণকারী সবগুলো দলের প্রার্থীরা। সব দলের অংশগ্রহণের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচনী প্রচারণা এবার ছিল উৎসবমুখর।

এদিকে সারাদেশে সকল আসনে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

৩০ ডিসেম্বর সকাল আটটা থেকে শুরু হবে ভোটগ্রহণ। কোনো বিরতি ছাড়া চলবে ওইদিন চারটা পর্যন্ত। ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে যাবতীয় নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। ২৯ ডিসেম্বর তা চলে যাবে নির্বাচনী সব কেন্দ্রে।

এবারের সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই অংশ নিচ্ছে। আওয়ামী লীগ ও বিএনপি উভয়ই জোটবদ্ধভাবে ভোটে অংশ নিয়েছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৮০০ এর বেশি প্রার্থী।

ইসি সূত্রে জানা গেছে, এবার ৩০০ আসনে ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার। নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্র ও ২ লাখ ৬ হাজার ৪৭৭টি ভোটকক্ষ রয়েছে। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ভোট স্থগিত করে পুনঃতফসিল দেওয়া হয়েছে।

এবারই প্রথম সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। ছয়টি আসনে ইভিএম ব্যবহার করা হবে।

ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন প্রায় ৭ লাখ কর্মকর্তা। আইন-শৃঙ্খলা রক্ষায় ৫ লাখের বেশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মাঠে থাকবেন। এরই মধ্যে সেনা ও নৌবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশসহ (বিজিবি) অন্যান্য বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন।
সূত্র : বাসস

  ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad