চরাঞ্চলের মানুষের দাবি নির্বাচনী ইশতেহারে যুক্ত করতে জামালপুরে সংবাদ সম্মেলন

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমুন্নয়নের গবেষণা কর্মকর্তা মো. রাইসুল ইসলাম। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিটি রাজনৈতিক দলের ইশতেহারে চরে বসবাসকারী মানুষের ভাগ্যোন্নয়নে ন্যায়সঙ্গত দাবিগুলো অন্তর্ভূক্ত করার দাবিতে ২৮ নভেম্বর জামালপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন আয়োজন করা জয়। বেসরকারি সংস্থা সমুন্নয় পরিচালিত আলোকিত চর প্রকল্পের আওতায় এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমুন্নয়নের গবেষণা কর্মকর্তা মো. রাইসুল ইসলাম।

সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সমুন্নয়ের পরিচালক মো. ওয়ালিউল ইসলাম, জামালপুর প্রেসক্লাবের সভাপতি আজিজুর রহমান ডল, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও বাংলারচিঠি ডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, সংষ্কৃতিকর্মী সাযযাদ আনসারী, ওয়ার্ল্ড ভিশন এর জেলা ব্যবস্থাপক আব্দুল হান্নান, প্রগ্রেস এর নির্বাহী পরিচালক মোখলেছুর রহমান, কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু প্রমুখ। লিখিত বক্তব্যের পর উপস্থিত সাংবাদিকরা বিভিন্ন বিষয়ের ওপর প্রশ্ন করলে আয়োজকরা উত্তর দেন।

লিখিত বক্তব্যে বলা হয় বাংলাদেশে মোট এক কোটি মানুষ চরে বাস করেন। দেশের জামালপুরসহ ৩২টি জেলার শতাধীক উপজেলায় রয়েছে বিস্তৃত চরাঞ্চল। তীব নদী ভাঙ্গন, বন্যা, খরাসহ নানা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে মানবেতর জীবন যাপন করছে চরবাসী। বর্তমানে ৫০ হাজার মানুষ নদী ভাঙ্গনের শিকার হয়ে বিপদাপন্ন অবস্থায় বসবাস করছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও বাংলারচিঠি ডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠি ডটকম

এই অবস্থা থেকে উত্তরণ এবং চরবাসীর জীবনমানের ইতিবাচক পরিবর্তন আনয়নে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তাদের অধিকার বাস্তবায়নে প্রতিটি রাজনৈতিক দল ও জোট নির্বাচনী ইশতেহারে দাবি হিসেবে চর ফাউন্ডেশন গঠন, চরের জন্য সুনিদর্ষ্টি উন্নয়ন এবং জাতীয় চর নীতিমালা প্রণয়ন করা।

সংবাদ সম্মেলনে যথাযথ সরকারি প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া, দীর্ঘমেয়াদি নীতি এবং নাগরিক অংশগ্রহণের মাধ্যমে চরের মানুষের অতিদারিদ্র দূরিকণের লক্ষ্যে সমুন্নয় ‘আলোকিত চর’ প্রকল্প নিয়ে বাংলাদেশে কাজ শুরু করেছে। এই প্রকল্পের অন্যতম কার্যক্রম হিসেবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

  ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad