ভিক্ষাবৃত্তি ছেড়ে মর্যাদাপূর্ণ পেশায় আসুন : বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

মাহমুদুল হাসান মুক্তা
জামালপুর প্রতিনিধি, বাংলারচিঠি ডটকম ॥

ভিক্ষাবৃত্তি ছেড়ে মর্যাদাপূর্ণ পেশায় ফিরে আসার আহ্বান জানিয়ে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান ভিক্ষুকদের উদ্দেশে বলেছেন, সমাজে একজন ভিক্ষুকের কোনো মর্যাদা নাই। সেজন্য ভিক্ষাবৃত্তির এই পেশা থেকে আপনাদের বেরিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বাংলাদেশে একজন মানুষও গরিব থাকবে না। সমাজে ভিক্ষুক থাকলে আমরা নিজেদের উন্নত দেশ দাবি করতে পারবো না। তাই সারা দেশের ভিক্ষুকদের পুনর্বাসন ও উন্নয়ন করার জন্য সরকার দায়িত্ব গ্রহণ করেছেন।

জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ে ৭ নভেম্বর সন্ধ্যায় জামালপুর পৌরসভার তালিকাভুক্ত ভিক্ষুকদের মাঝে পুনর্বাসনের উপকরণ বিতরণ অনুষ্ঠানে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান প্রধান অতিথির বক্তব্য রাখেন।

তিনি আরো বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় নতুন নতুন অনেক জিনিস আজকে আপনাদের দেওয়া হলো- এগুলো কিন্তু যাওয়ার সময় রাস্তায় বিক্রি করা যাবে না। এগুলো ব্যবহার করলে আপনার মর্যাদা বৃদ্ধি পাবে। আপনাদের যে আর্থিক সাহায্য দেওয়া হলো, সেই আর্থিক সাহায্যের মাধ্যমে আপনারা ভিক্ষাবৃত্তি ছেড়ে একটা ভালো, সম্মানজনক পেশার মাধ্যমে আয়-রোজগার করবেন। এতে আপনারা সমাজে সম্মানজনকভাবে বাস করতে পারবেন।

ভিক্ষুকদের মাঝে উপকরণ বিতরণ করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। ছবি : বাংলারচিঠি ডটকম

জেলা প্রশাসক আহমেদ কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজিব কুমার সরকার, জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি প্রমুখ।

পরে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ ভিক্ষুকদের মাঝে পুনর্বাসনের বিভিন্ন উপকরণ ও আর্থিক সহায়তার টাকা বিতরণ করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জামালপুর পৌরসভার ১২টি ওয়ার্ডে ৮৯৬ জন ভিক্ষুকের তালিকা করা হয়েছে। এর সর্বশেষ ৮৮ জন নারী ও পুরুষ ভিক্ষুককে পুনর্বাসনের জন্য উপকরণ বিতরণের মধ্যদিয়ে জামালপুর পৌরসভার তালিকাভুক্ত ভিক্ষুকদের পুনর্বাসনের আওতায় আনা হলো। তবে আরো কিছু তালিকা নতুন করে আরো কয়েকজন ভিক্ষুকের নাম এসেছে। খুব শিগগির তাদেরকেও পুনর্বাসনের আওতায় এনে জামালপুর পৌরসভাকে ভিক্ষুক মুক্ত করা হবে।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad