সৌদির মাটিতেই খাশোগি হত্যার বিচার হবে : সৌদি পররাষ্ট্রমন্ত্রী

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সৌদি আরবের মাটিতেই খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিচার করা হবে। সন্দেহভাজন আঠারোজনকে তুরস্কের কাছে হস্তান্তর করতে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের আহ্বানের জবাবে এ কথা বলেন তিনি।

আদেল আল-জুবায়ের বলেন, ‘তারা সৌদি নাগরিক। সৌদিতে তাদেরকে আটক করা হয়েছে এবং তদন্ত চলছে। এখানেই তাদেরকে বিচারের মুখোমুখি করা হবে।’

২৩ অক্টোবর তুর্কি সংসদে দেওয়া ভাষণে খাশোগি হত্যার বিচার ইস্তাম্বুলে করার প্রস্তাব দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এর সূত্র ধরে হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গ্রেপ্তার ১৮ জনকে তুরস্কের কাছে হস্তান্তর করতে শুক্রবার আহ্বান জানান এরদোগান।

তুর্কি বাগদত্তা হেতিস চেঙ্গিসের সাথে বিয়ের প্রয়োজনীয় কাগজ-পত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর খুন হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা-নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি। শুরুতে অস্বীকার করলেও ১৯ অক্টোবর সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল কসন্যুলেটে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে খাশোগির মৃত্যু হয়। এর দুদিন পরই খাসোগিকে হত্যা করা হয়েছে বলেও স্বীকার করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি আরবের দাবি, এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার উপ-প্রধান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেহরক্ষিকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে মোট ১৮ জনকে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বলছে, খাশোগির খুনের পেছনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই কলকাঠি নেড়েছেন।
সূত্র : ইত্তেফাক

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad