চট্টগ্রামে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, নিহত ২

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
চট্টগ্রামের মীরসরাইয়ে ‘জঙ্গি আস্তানায় অভিযানের সময় ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণ হয়েছে। ঘটনার পর ভেতর থেকে দুইজনের ছিন্নভিন্ন মরদেহ উদ্ধার করেছে র‌্যাব।

৪ অক্টোবর গভীর রাত থেকে জোরারগঞ্জ থানার উত্তর সোনাপাহাড় গ্রামের একতলা টিনশেড বাড়িতে প্রায় আট ঘণ্টার অভিযান চালায় র‌্যাব। সেখানে একটি একে ২২ রাইফেল, পাঁচটি গ্রেনেড, তিনটি পিস্তল, গোলাবারুদ এবং বোমা তৈরির বিভিন্ন সরঞ্জাম পাওয়া গেছে। ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলায় ব্যবহৃত অস্ত্রের সঙ্গে মীরসরাইয়ে উদ্ধারকৃত অস্ত্রগুলোর মিল রয়েছে।

‘চৌধুরী ম্যানশন’ নামে ওই বাড়ির মালিক ও কেয়ারটেকারকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

অভিযান শেষে তাৎক্ষনিক আনুষ্ঠানিক ব্রিফিংয়ে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ওই বাড়িতে অবস্থান নিয়ে নব্য জেএমবির জঙ্গিরা চট্টগ্রাম আদালত ভবনে নাশকতার প্রস্তুতি নিচ্ছে, এমন খবর পাওয়ার পর অভিযানটি চালানো হয়।

অভিযানে গোলাগুলির কারণে রাত সাড়ে তিনটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ভোরের দিকে ওই বাড়িতে বেশ কয়েকবার বিস্ফোরণ হয়। সকালের দিকে বন্ধ হয় গোলাগুলি। পরে নিয়ন্ত্রিতভাবে ফের যানবাহন চলাচল শুরু হয়।

৫ অক্টোবর সকালে ঢাকা থেকে বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা এসে বাড়ির ভেতরে ও বাইরে তল্লাশি চালিয়ে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করে। তখনই দুইজনের ছিন্নভিন্ন মরদেহ পাওয়া যায় বলে জানান মুফতি মাহমুদ।

বাড়ির তত্ত্বাবধায়কের কাছ থেকে পাওয়া তথ্য তুলে ধরে তিনি জানান, ২৮ সেপ্টেম্বর বাড়িটি ভাড়া নেয় একজন পুরুষ ও একজন নারী। দু–একদিন পর ওই নারী চলে যান। পরে সেখানে চারজন পুরুষ বসবাস শুরু করেন।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক মিমতানুর রহমান বলেন, জঙ্গিরা অবস্থান করছে —এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব অভিযান চালায়। র্যা বের সঙ্গে জঙ্গিদের গোলাগুলি হয়। বাড়ির ভেতর থেকে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে একতলা টিনশেডের বাড়ির চাল উড়ে যায়।

র‌্যাব জানায়, গ্রেফতার অন্য জঙ্গিদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই বাড়িটি জঙ্গিদের আস্তানা বলে জানা যায়। বাড়িটি ঘেরাও করার পর র‌্যাব মাইকে জঙ্গিদের আত্মসমর্পণের অনুরোধ জানায়।

পরে তারা আত্মসমর্পণ না করে র‌্যাবের দিকে গুলি ছোড়ে। তখন দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়।
সূত্র : ডেইলি বাংলাদেশ

Views 70   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad