জামালপুরে শিশু সুরক্ষা আইনজীবী ফেডারেশন গঠিত

সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী খাজা আলম। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
আইনের সংস্পর্শে ও সংঘাতে আসা শিশুদের সর্বোত্তম স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে উন্নয়ন সংঘের আইআইআরসিসিএল প্রকল্পের আওতায় জামালপুরে কর্মরত আইনজীবীদের নিয়ে একটি ফেডারেশন গঠন করা হয়েছে। ১৮ সেপ্টেম্বর উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত এক সভা শেষে এই কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী খাজা আলমকে সভাপতি ও আইনজীবী নুরুজ্জামানকে সাধারণ সম্পাদক করে ১১ সদস্য বিশিষ্ট জামালপুর শিশু সুরক্ষা আইনজীবী ফেডারেশন গঠন করা হয়। এ সময় আইনজীবীদের পাশাপাশি উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস, আঞ্চলিক ব্যবস্থাপক মিনারা পারভীন, সমাজকর্মী আরজু মিয়া। পরে আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে সহায়কের দায়িত্ব পালন করেন অপরাজেয় বাংলাদেশের প্রশিক্ষণ কর্মকর্তা রায়হানা চৌধুরি।

জাতিসংঘের শিশু অধিকার সনদ, শিশু আইন ও কিশোর বিচার ব্যবস্থার ওপর বিশ্লেষণমূখী আলোচনার পাশাপাশি চলমান মাদক, বাল্যবিয়েসহ বিভিন্নভাবে শিশুরা যেভাবে আইনের সংস্পর্শে ও সংঘাতে জড়িয়ে পড়ছে এব্যাপারে আশঙ্কা প্রকাশ ও করণীয় বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

উল্লেখ, ইউরোপিও ইউনিয়নের আর্থিক সহায়তায় এবং অপরাজেয় বাংলাদেশের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ গত তিন বছর যাবৎ আইনের সংস্পর্শে ও সংঘাতে আসা শিশুদের প্রাতিষ্ঠানিক সহায়তা উন্নয়ন (আইআইআরসিসিএল) প্রকল্পের আওতায় বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

Views 50   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad