জামালপুরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু

জামালপুরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’ এই প্রতিপাদ্যের আলোকে সারাদেশের মতো জামালপুরেও ১ আগস্ট থেকে শুরু হয়েছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। এ উপলক্ষে জেলা স্থাস্থ্য বিভাগ ও জামালপুর জেনারেল হাসপাতালের আয়োজনে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে নেতৃত্ব দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. কবীর উদ্দিন।

জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণের পর সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সপ্তাহের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার মো. ওয়ারেছ আলী মিয়া, ডেপুটি সিভিল সার্জন চিকিৎসক মুনতাকিম মাহমুদ সাদী, জামালপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আখতারুজ্জামান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. আনিছুর রহমান। অনুষ্ঠান আয়োজনে সহায়তা করেন ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্প, জামালপুর।

জামালপুরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলার চিঠি ডটকম

অপরদিকে, জামালপুর জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনায় আলাদাভাবে আলোচনা সভা প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হাসপাতালের সহকারী পরিচালক চিকিৎসক মো. সিরাজুল ইসলাম।

স্বাস্থ্য বিভাগসূত্র জানায়, প্রতিটি কর্ম এলাকায় স্বাস্থ্যকর্মীরা কমপক্ষে পাঁচজন মাকে শিশুকে মায়ের দুধ খাওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করবেন। এ ছাড়া স্বাস্থ্য বিভাগ প্রতিদিন জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিংসহ বিভিন্ন প্রচার কার্যক্রম পরিচালনা করবে।

ইসলামপুরে উন্নয়ন সংঘের সহায়তায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য বিভাগের শোভাযাত্রায় নেতৃত্ব দেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক শাহিদুর রহমান। ছবি : বাংলার চিঠি ডটকম

অনুষ্ঠানে উন্নয়ন সংঘ, ওয়ার্ল্ড ভিশন, ব্র্যাক, ইএসডিও, এফপিএবি, ইএসডিও, নার্সিং ইনস্টিটিউটসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

অপরদিকে, ইসলামপুর ও দেওয়ানগঞ্জে উপজেলা স্বাস্থ্য বিভাগের সাথে উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের উদ্যোগে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের উদ্বোধনী দিনে নানা আয়োজন করা হয়।

Views 152   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad