ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম জীবন রক্ষাকারী ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন। ২২ জুলাই দুপুরে সচিবালয়ে মন্ত্রীর কার্যালয় কক্ষে এ সংক্রান্ত এক সভায় তিনি এই নির্দেশ প্রদান করেন।

এই ওষুধের প্রয়োজনীয় কাঁচামাল যেন অন্য কোনো ওষুধে না ব্যবহার করা হয় সেদিকে সতর্ক থাকার জন্য সকল ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান তিনি। এ ক্ষেত্রে ভালসারটান ওষুধ ব্যবহার না করার লক্ষ্যে জনসচেতনতা বাড়াতে একটি বিশেষজ্ঞ প্যানেল দ্বারা যাচাই বাছাই করে মতামত প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য ওষুধ প্রশাসনের প্রতি নির্দেশ প্রদান করেন মন্ত্রী।

সম্প্রতি গণমাধ্যমে ভালসারটান ওষুধের ক্ষতিকর দিক সম্পর্কে সংবাদ প্রকাশের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী এ পদক্ষেপ নেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহউদ্দিন, ওষুধ প্রশাসনের পরিচালক চিকিৎসক গোলাম কিবরিয়া, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

উচ্চ রক্তচাপ ও হৃদরোগের রোগীদের জীবন রক্ষাকারী ওষুধ হলো ভালসারটান। বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি মানুষ এই ওষুধ সেবন করেছে। যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) প্রতিবেদনে প্রমাণিত হয়েছে যে, ভালসারটান ওষুধ সেবনে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। বিশেষ করে লিভার, ফুসফুস ও স্তনক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। এ প্রেক্ষিতে ইউরোপ-আমেরিকায় ওষুধটি প্রত্যাহার করা হয়েছে। সূত্র : বাসস

Views 51   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *