সরিষাবাড়ীতে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন মৎস্য কর্মকর্তা নাজমুল হক। ছবি : বাংলার চিঠি ডটকম

মমিনুল ইসলাম কিসমত, সরিষাবাড়ী ॥
‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ১৮ থেকে ২৪ জুলাই শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা মৎস্য দপ্তর সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভার আয়োজন করে। ১৮ জুলাই দুপুরে জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা নাজমুল হক সংবাদ সম্মেলনে বলেন, সারা বাংলাদেশের ন্যায় সরিষাবাড়ী প্রশাসন ও মৎস্য অধিদপ্তর নানামুখী কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তার মধ্যে আনুষ্ঠানিক শুভ উদ্বোধন ১৯ জুলাই, বর্ণাঢ্য শোভাযাত্রা, পোনা অবমুক্তি, আলোচনা অনুষ্ঠান, উপজেলার বিভিন্ন হাট বাজারে ভ্রাম্যমাণ অভিযান, মাছের উৎপাদনের উপর অবহিতকরণ, মূল্যায়ন ও পুরস্কার বিতরণ।

তিনি আরও বলেন, মাছ উৎপাদনে সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থায় রয়েছে। আর মাছ রপ্তানিতেও আমরা দ্বিতীয়। মানব দেহের পুষ্টি ও আমিষ মেটানোর চাহিদা মাছ দিয়েই বেশি হয়। উপজেলাতে মাছের চাহিদা রয়েছে ৩ হাজার ৬৯০ মেট্রিক টন। আর আমরা দিতে পারছি ২ হাজার ৮৪৩ মেট্রিক টন। দিন দিন ঘনবসতির কারণে জমির পরিমাণ কমে যাচ্ছে। প্রাকৃতিক দুর্যোগের কারণেও উৎপাদনের নানামুখী সমস্যায় পড়তে হয়। কার্যালয়গুলোতে যে হারে জনবল দরকার সেটাও আমাদের নেই। তবে বর্তমান সরকার উন্নত প্রযুক্তির মাধ্যামে গবেষণা করে মাছের উৎপাদন বৃদ্ধি করার নিরলস কাজ করে যাচ্ছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য দপ্তরের অফিস সহকারী মোহাম্মদ হাফিজুর রহমান, ক্ষেত্র সহকারী সুরুজ্জামান, নায়েব আলী, প্রকল্প ক্ষেত্র সহকারী এরশাদ মিয়া, ইউসূফ আলী প্রমুখ।

Views 36   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *