ভারতে মাদার তেরেসার সকল চাইল্ড কেয়ার হোম পরিদর্শনের নির্দেশ সরকারের

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
ভারত সরকার অবিলম্বে মাদার তেরেসা প্রতিষ্ঠিত সকল চাইল্ডকেয়ার হোম পরিদর্শনের নির্দেশ দিয়েছে। ঝাড়খন্ড রাজ্যের রাজধানী রাঁচিতে মাদার তেরেসা চাইল্ডকেয়ার (শিশু পরিচর্যা কেন্দ্র) হোমস থেকে এক শিশুকে দত্তক দেওয়ার অভিযোগে ওই হোমের নারী কর্মীকে গ্রেফতারের পর হোম পরিদর্শনের এই নির্দেশনা এলো।

ভারতে অবৈধভাবে শিশু দত্তক নেওয়া একটি বড় ধরনের ব্যবসা। সরকার বলছে, দেশটিতে প্রতি বছর এক লাখেরও বেশি শিশু নিখোঁজ হচ্ছে।

চলতি মাসের প্রথমদিকে কয়েক হাজার ডলারের বিনিময়ে কমপক্ষে পাঁচটি শিশু বিক্রির অভিযোগে পুলিশ ঝাড়খন্ড রাজ্যের রাজধানী রাঁচির একটি মাদার তেরেসা হোমসের একজন নারী নান ও এক কর্মীকে গ্রেপ্তার করে।

হোম থেকে সদ্যজাত শিশু নিখোঁজ হওয়া বিষয়ে স্থানীয় শিশু কল্যাণ কর্তৃপক্ষ পুলিশকে অবহিত করলে এই কেলেঙ্কারির কথা উঠে আসে।

ভারতের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী মেনকা গান্ধী এক বার্তায় বলেন, ‘মাদার তেরেসা চ্যারিটি থেকে পরিচালিত দেশের সব চাইল্ড কেয়ার হোম অবিলম্বে পরিদর্শনে সকল রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি বলেন, আগামী মাসের মধ্যে সকল চাইল্ডকেয়ার প্রতিষ্ঠানকে নিবন্ধিত হতে হবে এবং কেন্দ্রীয় দত্তক কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত হতে হবে।

গত ডিসেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট সকল চাইল্ডকেয়ার প্রতিষ্ঠানের নিবন্ধন এবং এতিমদের কেন্দ্রীয় দত্তক ব্যবস্থাপনার আওতায় আনার নির্দেশ দেয়।

এদিকে মিশনারিজ কর্তৃপক্ষ ঝাড়খন্ডে শিশু দত্তকের কেলেঙ্কারির পর বিষয়টি সতর্কতার সঙ্গে দেখা এবং এরকম ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় তা নিশ্চিত করার কথা বলেছে।বাসস।

Views 51   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *