নকলায় শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক যন্ত্রপাতি বিতরণ

নকলায় শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক যন্ত্রপাতি বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠি ডটকম
নকলায় শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক যন্ত্রপাতি বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠি ডটকম

শফিউল আলম লাভলু, নকলা ॥
শেরপুরের নকলা উপজেলায় ৩৬টি মাধ্যমিক শাখার শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইএআইপি) এর আওতায় ২৭ মে দুপুরে নকলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস মাঠে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ আব্দুর রশিদের সভাপতিত্বে ৩৬টি মাধ্যমিক শাখার স্কুল ও মাদরাসার সুপার ও প্রধানদের হাতে ওইসব সরঞ্জাম তোলে দেওয়া হয়।

এ সময় বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার শহিদুল ইসলাম, চন্দ্রকোণা রাজলক্ষী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, মমিনকান্দা আল আমীন দাখিল মাদরাসার সুপার মোহাম্মদ হযরত আলী, উরফা গোরস্থান দাখিল মাদরাসার সুপার সেকান্দর আলী, গনপদ্দী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নাজমুল আলমসহ বিভন্ন প্রতিষ্ঠানের প্রধান-সুপার, বিজ্ঞান ও গনিত বিষয়ের সহকারী শিক্ষকগন উপস্থিত ছিলেন।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গছে, ৩৬ টি প্রতিষ্ঠানের প্রতিটির মধ্যে পদার্থ বিজ্ঞান বিষয়ে ১৬ পদের ১২৬টি, গণিত বিষয়ে দুই পদের ১০টি, জীব বিজ্ঞান বিষয়ে ৪৩ পদের ৬৮টি ও রসায়ন বিজ্ঞান বিষয়ে ৫৬ পদের ৮১৪টি করে বৈজ্ঞানিক উপকরণ বিতরণ করা হয়। এতে করে প্রতি প্রতিষ্ঠান ১১৭টি পদের জন্য মোট ১ হাজার ১৮টি উপকরণ পায়। সে হিসাব মতে, নকলা উপজেলায় ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠান ৩৬ হাজার ৬৪৮টি বৈজ্ঞানিক উপকরণ বিনামূল্যে পেল।

সারাদেশব্যাপী ৯ হাজার ৯৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে বিনামূল্যে বৈজ্ঞানিক যন্ত্রপাতি বিতরণের কাজ চলছে। এই কাজ পেয়েছেন এনজেলিক ইন্টারন্যাশনাল লিমিটেড, ঢাকা এবং এইসব বৈজ্ঞানিক সরঞ্জাম উপজেলা পর্যায়ে পৌঁছানোর দায়িত্ব পেয়েছেন হাসনা হেনা পরিবহন লিমিটেড।