তথ্য প্রযুক্তি খাতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: দেশে তথ্য প্রযুক্তির উন্নয়ন অন্য দেশের জন্য অনুসরণীয়

ict-bdবাংলারচিঠি অনলাইন ডেস্ক॥
তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশ অবিস্মরণীয় সাফল্য করছে। এই সাফল্যের হাত ধরে দেশ এগিয়ে চলছে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে। এই তথ্য প্রযুক্তি দেশের মানুষের জীবনকে সহজ থেকে সহজতর করেছে। এই খাতে উন্নয়নের জন্য বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস) সরকারের সাথে কাজ করে যাচ্ছে এবং নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমানে দেশের প্রতিটি ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ছোঁয়া বিদ্যমান।

তথ্য প্রযুক্তির অবদানে দেশের কৃষকদের দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে তৈরী করা হয়েছে ‘কৃষি বাতায়ন।’ এর মাধ্যমে কৃষকদের কাছে দ্রুত সেবা পৌঁছে দেয়া সম্ভব। যাবতীয় কৃষি সমস্যা সমাধান করা হচ্ছে আগের থেকে অনেক কম সময়ের মধ্যে। দেশের সকল মানুষের নাগরিক সুবিধা নিশ্চিত করার জন্য ১০টি পৌরসভার বাসিন্দাদের নাগরিক সেবা অনলাইন ভিত্তিক করা হয়েছে। ১০টি পৌরসভার নাগরিকরা হোল্ডিং ট্যাক্স ও পানির বিল, কাউন্সিলরের সনদ, স্বয়ংক্রিয় সম্পত্তি ব্যবস্থাপনা সেবা ও ই-ট্রেড লাইসেন্স সেবা ঘরে বসেই পাবে। অনলাইন এবং মোবাইল অ্যাপের মাধ্যমে এই সেবা গ্রহণ করা যাবে। এক সময় কলেজে ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করার জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে এই কাজ সম্পন্ন করা হত। কিন্তু বর্তমানে ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে অতি দ্রুত ও সহজে এই কাজ সম্পন্ন করা হচ্ছে। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশে কমছে বেকারত্বের হার। পেশা হিসেবে বেছে নিয়েছেন ফ্রিল্যান্সকে। ‘বঙ্গবন্ধু -১’ স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য বাংলাদেশ। দেশে তৈরী হয়েছে হাইটেক পার্ক।টেলিযোগাযোগে যুক্ত হয়েছে ফোর-জি নেটওয়ার্ক। বিশ্ব যেই দেশকে একসময় দুর্ভিক্ষের দেশ হিসেবে জানত সে দেশের সাফল্য, উন্নয়ন আজ অন্য দেশের জন্য অনুসরণীয়।

আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন এবং তথ্যপ্রযুক্তি-সংক্রান্ত স্থানীয় প্রতিষ্ঠানের অগ্রাধিকার যাতে প্রতিফলিত হয় সে দিক বিবেচনা করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সচিবালয়ের অর্থ মন্ত্রণালয়ের এক সভায় বলেছেন, ‘আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তি খাতবান্ধব সিদ্ধান্ত নেওয়া হবে।’

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের সকল স্তরের কার্যক্রম অনলাইন ভিত্তিক তথা তথ্য প্রযুক্তির মাধ্যমে সম্পন্ন করছে। নিশ্চিত করেছে ঘরে বসেই নাগরিক সেবা প্রদান। প্রধানমন্ত্রী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করছে বিভিন্ন অবকাঠামো। তথ্য প্রযুক্তি খাতকে উপেক্ষা করে ‘রূপকল্প -২১’ ও ‘রূপকল্প -৪১’ বাস্তবায়ন করা সম্ভব নয়। তাই সরকার তথ্য প্রযুক্তি খাতকে শক্তিশালী করে এগিয়ে যাচ্ছে স্বপ্ন বাস্তবায়নের পথে। যেই ডিজিটাল বাংলাদেশ এক সময় স্বপ্ন ছিল তা আজ সরকারের হাত ধরে বাস্তবে রূপান্তরিত হয়েছে এবং এই বাস্তবায়নের ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী।
সূত্র : অদ্বিতীয় বাংলা।