দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। - সংরক্ষিত ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। – সংরক্ষিত ছবি

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দুর্যোগপ্রবণ দেশ হওয়ায় সকলকে দুর্যোগ বিষয়ে সচেতন করা হয়েছে। এখন দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের মানুষ পারদর্শিতা অর্জন করেছে। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৫ মে সকালে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক তিন দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ এলে কী কী করতে হবে সেজন্য ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ধরনের প্রশিক্ষণ দুর্যোগ মোকাবিলায় বিশেষ ভূমিকা রাখবে।

তিনি বলেন, সমুদ্র জয়ের পর এবার আমরা মহাকাশ জয় করেছি। বঙ্গবন্ধু-১ স্যাটালাইট থেকে আমরা দুর্যোগের আগাম খবর পাব। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমবে। লোকজনকে সতর্ক করা সম্ভব হবে। এতে ক্ষয়ক্ষতি কম হবে মানুষ উপকৃত হবে। আগাম খবর পাওয়ার কারণে অনেক সম্পদ রক্ষা করাও সম্ভব হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৯১ সালে দেশে ঘূর্ণিঝড় হয়েছিল। সতর্কতা অবলম্বন না করার কারণে হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল ব্যাপক। আর ১৯৯৮ সালে ভয়াবহ বন্যা হয়েছিল। সে বন্যায় দেশের ৭৫ ভাগ এলাকা পানিতে ডুবে গিয়েছিল। তখন বিদেশি অনেক সংস্থা বলেছিল ২ কোটি লোক মারা যাবে। কিন্তু আমাদের সরকারের সাহসী পদক্ষেপের কারণে ২ হাজার লোকও মারা যায়নি। সফলতার সঙ্গে আমরা সে বন্যা মোকাবেলা করেছি।

দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠনে সভাপতিত্ব করেন মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যান্ডের সংসদ সদস্য মুনথেইন বুনতান।ডেইলি-বাংলাদেশ ডটকম।

বাংলারচিঠি ডটকমে আরও পড়ুন :
জামালপুরে উদ্ধার হওয়া ফারুক মায়ের কোলে, জেসমিন আশ্রয়কেন্দ্রে
দেওয়ানগঞ্জ-জামালপুর ট্রেনে পাথর নিক্ষেপ না করার শপথ নিল ৭ শতাধিক শিক্ষার্থী
সরিষাবাড়ীতে ১৬ বছর পর অনুষ্ঠিত হচ্ছে আলহাজ জুট মিলের সিবিএ নির্বাচন