জামালপুরে যৌন, প্রজনন, মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক পরিকল্পনা সভা

কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলারচিঠি ডটকম
কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
ইউনিসেফ এর সহায়তায় ১৭ এপ্রিল জামালপুরে জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ উদ্যোগে শুরু হয়েছে তিনদিনব্যাপী যৌন, প্রজনন, মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মশালা। কর্মশালা উদ্বোধন করেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়।

বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন পরিবার পরিকল্পনার উপপরিচালক নিরঞ্জন বন্ধু দাম, জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক চিকিৎসক সিরাজুল ইসলাম, মেলান্দহ উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ হাবিবুর রহমান চাঁন, ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক শহিদুর রহমান, ইউনিসেফ প্রতিনিধি চিকিৎসক শারমিনা শারমিন, চিকিৎসক জান্নাতুল ফেরদৌসী, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বাস্থ্য উন্নয়নের ক্ষেত্রে নানা সীমাবদ্ধতার কারণে এখনও জামালপুর অনেক ক্ষেত্রে বেশ পিছিয়ে আছে। বিশেষ করে গর্ভকালীন ও প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা (এএনসি, পিএনসি), ফলিক এসিড বড়ি সেবন, প্রাতিষ্ঠানিক প্রসবসহ বিভিন্ন স্বাস্থ্যচিত্রগুলো খুবই আশঙ্কাজনক অবস্থায় এখনও আছে।

পাশাপাশি জনবল সঙ্কট এবং যথাযথ পরিবীক্ষণ ও সহায়ক পরিদর্শন চিত্রও আশাব্যঞ্জক নয় বলেও অনেকেই উল্লেখ করেন। এই শূন্যতা বা স্বাস্থ্য ঝুঁকিগুলো নিরসনে তিনদিনের কর্মশালায় লাগসই পরিকল্পনা গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।