জামালপুরে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

শোভাযাত্রায় নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাসেল সাবরিন। ছবি : বাংলারচিঠি ডটকম
শোভাযাত্রায় নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাসেল সাবরিন। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
‘সর্বজনিন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য সর্বত্র’ এই প্রতিপাদ্যের আলোকে সারাদেশের মতো জামালপুরেও ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জামালপুরের স্বাস্থ্য বিভাগ ও বিভিন্ন বেসরকারি সংস্থার উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে।

দিবসটি উপলক্ষে স্থানীয় বকুলতলা চত্বর থেকে সকাল সাড়ে নয়টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণের পর সিভিল সার্জনের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে বীর মুক্তিযোদ্ধা চিকিৎসক নজরুল ইসলাম মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাসেল সাবরিন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলারচিঠি ডটকম
আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলারচিঠি ডটকম

সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী পুলিশ সুপার আব্দুল করিম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জামালপুর জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা চিকিসৎ এ কে এম শফিকুজ্জামান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, নার্সিং ইনন্টিটিউটের ছাত্রী এলিজা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান।

অনুষ্ঠানে উন্নয়ন সংঘ, ব্র্যাক, এফপিএবি, বামানেহ, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা, বামানেহ্, বন্ধু সোসাল ওয়েলফোর, নাসির্ং ইনস্টিটিউট, জেনারেল হাসপাতালের সেবিকা, চিকিৎসকসহ কর্মকর্তা, কর্মচারীসহ বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সভা শেষে স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্যের ওপর অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। পরে জামালপুর জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি উদ্বোধন করা হয়।

জেলার অন্যান্য উপজেলাগুলোতেও বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হয়।