সাংবাদিক নাদিম হত্যার এক বছর : জামালপুর প্রেসক্লাবে প্রতিবাদ সমাবেশ

বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমান।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা মামলার প্রধান আসামি মাহমুদুল আলম বাবু ও তার ছেলে রিফাতসহ হত্যাকারীদের ফাঁসির দাবিতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৫ জুন শনিবার বেলা ১১টায় জামালপুর প্রেসক্লাব এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জামালপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মো. সুরুজ্জামান। জামালপুরে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এটিএন বাংলা ও এটিএন নিউজের সাংবাদিক লুৎফর রহমানের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক আনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ কাফি পারভেজ, আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, জামালপুর প্রেসক্লাবের সাবেক সহসভাপতি শেলু আকন্দ, দৈনিক সচেতনকণ্ঠের সম্পাদক বজলুর রহমান, জামালপুর টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক দৈনিক সমকাল ও চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন মিন্টু, ৭১ টিভির জেলা প্রতিনিধি মামুন আনসারী সুমন, কালবেলা পত্রিকার জেলা প্রতিনিধি মশিউর রহমান, প্রতিদিনের সংবাদের জেলা প্রতিনিধি মনজুরুল হক, একুশে টিভির জেলা প্রতিনিধি মুক্তা আহমেদ প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা মামলার প্রধান আসামি বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর সর্বোচ্চ শাস্তি ফাঁসি ও তার ছেলে ফাহিম ফয়সাল রিফাতকে গ্রেপ্তারের দাবি জানান। এছাড়াও সিসি টিভির ফুটেজে শনাক্তকারী নয়জন ছাড়াও সুষ্ঠু তদন্ত সাপেক্ষে এ হত্যার নেপথ্যে যারা ছিলেন তাদেরকেও আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানান।

প্রতিবাদ সমাবেশে জামালপুর প্রেসক্লাব নেতৃবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

উল্লেখ্য, গত বছরের ১৪ জুন রাত ১০টার দিকে পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে বকশীগঞ্জ উপজেলা সদরের পাটহাটি এলাকায় সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান (বহিষ্কৃত) মাহমুদল আলম বাবুর নেতৃত্বে সন্ত্রাসীরা সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে চলন্ত মোটরসাইকেল থেকে টেনে হিঁচড়ে নামিয়ে ব্যাপক মারধর ও ইট দিয়ে মাথা থেতলে গুরুতর আহত করে। পরদিন ১৫ জুন বৃহস্পতিবার দুপুর পৌনে তিনটায় চিকিৎসাধীন অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।

এ ঘটনায় নাদিমের স্ত্রী মনিরা বেগম বাদী হয়ে গত বছরের ১৭ জুন বকশীগঞ্জ থানায় মাহমুদুল আলম বাবুসহ ২২ জনের নামে এবং আরো অজ্ঞাত ২০/২৫ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা মামলার তদন্ত কাজ প্রথমে পুলিশ এবং পরে গোয়েন্দা পুলিশের (ডিবি) হাতে হস্তান্তর করা হয়। সর্বশেষ সিআইডি এ মামলার তদন্ত কাজ করছেন।

প্রয়াত সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি ও একাত্তর টিভির বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি এবং জামালপুর অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ছিলেন।