জনগণের মৌলিক চাহিদা পূরণে অভূতপূর্ব সাফল্য এনেছে সরকার : ধর্মমন্ত্রী

বক্তব্য রাখেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি: বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন
নিজস্ব প্রতিবেদক, ইসলামপুর, বাংলারচিঠিডটকম

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, গণমানুষের মৌলিক চাহিদা নিশ্চিত করা যেকোনো দেশের সরকারের প্রাথমিক দায়িত্ব। প্রতিটি ব্যক্তির মৌলিক চাহিদা নিশ্চিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। বর্তমানে মৌলিক চাহিদা নিশ্চিতের ক্ষেত্রে সরকার ব্যাপক সফলতা অর্জন করেছে।

৩১ মে শুক্রবার জামালপুরের ইসলামপুর উপজেলার পচাবহলা জামেদ আলী দাখিল মাদরাসা মাঠে সোনার তরী সমাজসেবা সংঘ আয়োজিত বিনা মূল্যে চিকিৎসাসেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, অন্ন, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা ও বাসস্থান- এই পাঁচটি মৌলিক চাহিদা নিশ্চিতে বর্তমান সরকার ঈর্ষণীয় সফলতা দেখিয়েছে। কৃষি উৎপাদন ও গবেষণা, বস্ত্র উৎপাদন, আবাসন নিশ্চিতকরণ, শিক্ষার বিস্তার, চিকিৎসার উন্নয়নসহ প্রতিটি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে স্বাস্থ্যখাতের উন্নয়ন ও চিকিৎসা বিজ্ঞানের গবেষণার সূচনা হয়েছিল। তিনি জনস্বাস্থ্য ও জনগণের পুষ্টি স্তর উন্নত করার অঙ্গীকারে স্বাস্থ্য সেবা উন্নয়নের পরিকল্পনা গ্রহণ করেছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথমবার সরকার গঠন করেই দেশের সাধারণ জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। ফলে সাধারণ মানুষের হাতের নাগালেই প্রাথমিক স্বাস্থ্যসেবা পৌঁছে গেছে। এই কমিউনিটি ক্লিনিকগুলো থেকে বর্তমানে ৩২ ধরনের ওষুধ সরবরাহ করা হচ্ছে।

ধর্মমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের স্বাস্থ্যখাতের নানামুখী উন্নয়নের ফলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমেছে। বাংলাদেশ এমডিজি’র অভীষ্ট অর্জনে লক্ষণীয় সাফল্য অর্জন করতে পেরেছে। মন্ত্রী বিনা মূল্যে চিকিৎসাসেবা কার্যক্রম আয়োজনের জন্য সোনার তরী সমাজসেবা সংঘকে ধন্যবাদ জানিয়ে অন্যান্য সামাজিক সংগঠনকে এরূপ মহতী উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান।

সোনার তরী সমাজসেবা সংঘের সভাপতি মো. মোরশেদুর রহমান খান মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সিরাজুল ইসলাম, সহকারী পুলিশ সুপার অভিজিৎ দাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান আইনজীবী আব্দুস ছালাম, ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ, সন্ধানী স্পেশালাইজড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম রবিউল প্রমুখ বক্তব্য রাখেন।

পরে ধর্মমন্ত্রী নিজের স্বাস্থ্য চেক-আপের মধ্য দিয়ে বিনা মূল্যে চিকিৎসাসেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।