জামালপুর সদরের উন্নয়নে ৬টি পিলার নির্ধারণ করেছি : এমপি আবুল কালাম আজাদ

আলোচনা সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুর সদর আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নের চাবিকাঠি। এ মন্ত্র নিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। আপনারা দলমত, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমাকে বিপুল ভোটে নির্বাচিত করেছেন। আমার পাঁচ বছর মেয়াদে জামালপুরের উন্নয়নে আপনাদের সাথে নিয়ে কাজ করতে চাই। আমি বঙ্গবন্ধুর ছয়দফার চেতনায় সদরের উন্নয়নে ছয়টি উন্নয়ন পিলার নির্ধারণ করেছি। আজকে এই সুযোগে আপনাদের সাথে শেয়ার করতে চাই। আপনাদের পরামর্শ চাই।

হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে ২০ মে সন্ধ্যায় ঐতিহাসিক দয়াময়ী মন্দিরে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ।

মো. আবুল কালাম আজাদ আরও বলেন, অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন স্বদেশ পেয়েছি। বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বহুমাত্রিক কাজ করছে। একটা ছোট্ট দেশবিরোধী গোষ্ঠী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ঠ করতে সবসময় অপচেষ্টা করে থাকে। সরকার তা কঠোর হাতে দমন করতে সবসময় সক্ষমতার প্রকাশ ঘটিয়েছে।

সংসদ সদস্য আবুল কালাম আজাদ ছয়টি পিলারের কার্যক্রম, লক্ষ্য, উদ্দেশ্য তুলে ধরেন।

প্রথম পিলার ভালোবাসি জামালপুর : সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, এ পিলারের সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে মাদক নির্মূলে। ভাবতে অবাক লাগে প্রাইমারি স্কুলের ছাত্র মাদকাসক্ত হয়ে পড়ছে। এ লজ্জার চেয়ে আমাদের মরে যাওয়া ভালো। প্রশাসনের পাশাপাশি অভিভাবকদের সচেতন হতে হবে। সন্তানদের প্রতি নজর রাখতে হবে। ধর্মীয়, পারবারিক শিক্ষায় দীক্ষিত করতে হবে। খেলাধুলায় অংশ নিতে হবে। জামালপুরে প্রথম পর্যায়ে আমরা সাতটি খেলা বেছে নিয়েছি। ফুটবল, ক্রিকেট, কাবাডি, ভলিবল, মেয়েদের জন্য কুংফু, কারাতে। মেয়েরা যাতে বখাটেদের হাত থেকে নিজেকে রক্ষা করতে পারে এ জন্য প্রতিটি স্কুলে মেয়েদের কুংফু, কারাতে শেখানোর উদ্যোগ নেয়া হয়েছে। এ পিলারের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে আর্ট এন্ড কালচার। বর্তমানে শিক্ষা, শিল্প, সংস্কৃতির মূল এবং সুস্থ ধারার চর্চা হারিয়ে যাওয়ার পথে। গান, বাজনা, কবিতা, গল্প লেখা, পুঁথি পাঠসহ বাঙালির সমৃদ্ধ সংস্কৃতি ফিরিয়ে আনবো আমরা। স্কুল, কলেজগুলোতে স্কাউটিংয়ের কাজ পরিপূর্ণভাবে শুরু করতে হবে। যুবকদের সৎ ও কর্মমুখী করতে আমরা উদ্যোগ গ্রহণ করছি। আমরা ভালোবাসি জামালপুর নামে একটি ট্রাস্ট ফান্ড গঠন করবো। দেশী, বিদেশী বন্ধুদের কাছে এ ফান্ডে টাকা জমা দেওয়ার জন্য আহ্বান জানাবো।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংবাদিক ও মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

দ্বিতীয় পিলার ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর : সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, আমরা চলতি বছর জামালপুর সদর উপজেলায় ৭০ কিলোমিটার সড়কে নিম, বহেরা, অর্জুন, বাসকেসহ বিভিন্ন ঔষুধি গাছ রোপণ করবো। ভবিষ্যতে সড়কের পাশে জমির মালিক গাছের মালিকানা পাবে ৭০ ভাগ। কাঁচা বাসক পাতা বিক্রি হয় ৭ টাকা কেজি, শুকনা পাতা বিক্রি হয় ৪০ টাকা কেজি। যারা দেখভাল করবে তারা বাসকের পাতা বিক্রির অর্থ পাবে। এবারই প্রত্যেক ছাত্র, ছাত্রীকে দুটি করে গাছের চারা উপহার দেওয়া হবে। তালের সিজনে প্রত্যেক ছাত্র, ছাত্রীকে দুটি করে তালের বিচি বা গুট আনতে হবে।

আমরা আর নদী, খাল, বিল, জলাশয় ভরাট করতে দিবো না। আমরা সরেজমিনে দেখেছি বংশ খাল, গবাখালি খাল, বানিয়া বাজার খাল, বানারের খালসহ খাল, বিল ভরাট করা হয়েছে। আমরা সেগুলো পুনরুদ্ধার করবো।

তৃতীয় পিলার স্মার্ট জামালপুর : সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, আমরা স্মার্ট নাগরিক, স্মার্ট কৃষি, স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা চালু করবো। আধুনিক চাষাবাদ পদ্ধতিসহ কৃষকদের বাজারে প্রবেশাধিকারসহ উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করা হবে। পাশাপাশি স্বাস্থ্যসেবাকে দ্রুত এবং মানুষর দোরগোড়ায় নিয়ে যেতে সর্বাত্মক কাজ করবো। স্বাস্থ্য পুষ্টি, স্যানিটেশন ব্যবস্থা জোরদার করা হবে। সেবাদানকারী প্রতিষ্ঠান এবং ব্যক্তিকে সর্বোচ্চ স্বচ্ছ এবং জবাবদিহিতার আওতায় আনা হবে। এসডিজি বাস্তবায়নে গুরুত্বারোপ করা হবে।

চতুর্থ পিলার সমৃদ্ধ জামালপুর : সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, এ উন্নয়ন পিলারের আওতায় তথ্য, প্রযুক্তি এবং দক্ষতা উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। ড্রাইভিং, কম্পিউটার, ব্লক, বাটিক, সেলাই, টিভি, মোবাইল সার্ভিসিং, ইলেকট্রিকসহ নানা ট্রেডে কর্মসক্ষম নারী, পুরুষকে প্রশিক্ষণ দেওয়া হবে। ইতিমধ্যে সরকার যুব উন্নয়ন, সমাজসেবা, মহিলা বিষয়ক, জেলা পরিষদ, বিভিন্ন এনজিও প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে। এ কাজকে আরো কার্যকর ও বেগবান করা হবে। প্রশিক্ষণ শেষে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

পঞ্চম পিলার রাজনীতি ও সামাজিক সংগঠন : সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, সদর উপজেলার সকল রাজনীতিকদের সক্ষমতার বিকাশ ঘটানোর জন্য ইতিমধ্যে দফায় দফায় বৈঠক করা হচ্ছে। বিপুল সংখ্যক রাজনৈতিক নেতা-কর্মীদের মধ্যে সমাজের প্রতি মানুষের প্রতি দায়বদ্ধতা সৃষ্টি করতে হবে। রাজনীতি যে মানুষের কল্যাণে কাজ করে এ ধারণা স্পষ্ট করতে হবে। পাশাপাশি সমাজে বিদ্যমান বিভিন্ন ক্লাব, সামাজিক সংগঠনগুলোকে সামাজিক ও মানুষের কাজে সক্রিয় ভূমিকা পালন করতে উদ্বুদ্ধ করা হবে।

ষষ্ঠ পিলার জনসংযোগ : সর্বশেষ উন্নয়ন পিলার নিয়ে কথা বলতে গিয়ে সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, প্রচারেই প্রসার। আমরা আমাদের প্রতিটি কার্যক্রম বা উদ্যোগ, আহ্বান ফেসবুক, টুইটারসহ বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরবো। মানুষের চেতনা বলয়ে, চিন্তায় ঝড় তুলতে হবে। প্রতিটি ইতিবাচক কাজে আপামর মানুষ যাতে সাড়া দেয় এ ব্যাপারে বিভিন্ন প্রচার মাধ্যমের সহায়তা নেয়া হবে। এমপি বলেন, আমাদের ছয়টি পিলার শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে প্রচুর সংখ্যক ভলান্টিয়ার লাগবে। আপনারা সবাই ভলান্টিয়ার হিসেবে নাম লেখাবেন বলে আমি আশা করছি।

তিনি অঙ্গীকার ব্যক্ত করে বলেন, চলতি বছরের ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশনে অংশ নিয়ে আমার এমপি হিসেবে যাত্রা শুরু হয়েছে। ইতিমধ্যে আমার ১১২ তম দিন আজ শেষ হবে। আর মাত্র আমার জন্য থাকবে এক হাজার ৭১৫ দিন। এ পর্যন্ত আমি যেনো জামালপুরের উন্নয়নে প্রতিটি দিন কাজে লাগাতে পারি এ দোয়া সবাই করবেন।

হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার সভাপতি কৃষিবিদ এল কে পন্ডিতের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক উৎপল কান্তি ধর, বীর মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকির, সাংবাদিক ও মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম, নারীনেত্রী আইনজীবী শামীম আরা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক রমেন বনিক।