জিহাদি হামলা অব্যাহত থাকায় বুরকিনার সেনা প্রধান বরখাস্ত

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
বুরকিনা ফাসোর সেনা প্রধানকে ১০ জানুয়ারি বরখাস্ত করা হয়েছে। পশ্চিম আফ্রিকার এ দেশে জিহাদি হামলা বন্ধে সশস্ত্র বাহিনীর লড়াই অব্যাহত থাকার মধ্যেই তাকে বরখাস্ত করা হলো। খবর এএফপি’র।

সরকারি টেলিভিশনে প্রচারিত প্রেসিডেন্টের জারি করা এক ফরমানে মেজর জেনারেল ওমারু সাদুকে অপসারণ করে জেনারেল মোইজ মিনুনগুকে সেনা প্রধান ঘোষণা করা হয়েছে।

বুরকিনা ফাসো দীর্ঘ তিন বছর ধরে বারবার জিহাদি হামলার শিকার হচ্ছে। এই হামলার ব্যাপকতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ২০১১ সালে লিবিয়ায় ব্যাপক অস্থিরতা ছড়িয়ে পড়ার পর এ অঞ্চল জঙ্গিবাদের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। জিহাদিরা ২০১৫ সালে বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে হামলা শুরু করে। পরে টোগো ও বেনিন সীমান্তবর্তী পূর্বাঞ্চলে তাদের হামলা ছড়িয়ে পড়ে।

মালি সীমান্তবর্তী এলাকায় জিহাদিদের হামলায় ১০ পুলিশ সদস্য নিহত হওয়ার পর বুরকিনা ফাসোর ১৩টি প্রশাসনিক অঞ্চলের সাতটির বিভিন্ন প্রদেশে তারা জরুরি অবস্থা ঘোষণা করে। জিহাদিরা রাজধানী উয়াগাদুগুতে তিনবার হামলা চালায়। এসব হামলায় ৬০ জন প্রাণ হারায়।

২০১৮ সালের মার্চে বুরকিনা ফাসোর ফরাসি দূতাবাসে দুই দফা হামলা চালানো হয়। পশ্চিম আফ্রিকার এ দেশের সামরিক সদর দপ্তরে জিহাদিদের হামলায় অনেক নিহত বা আহত হয়েছে।
সূত্র : বাসস

sarkar furniture Ad
Green House Ad