যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রবল তুষারঝড়ে নিহত ১

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রবল তুষারঝড় আঘাত হেনেছে। ৯ ডিসেম্বর উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা, টেনেসি, ভার্জিনিয়া ও পশ্চিম ভার্জিনিয়ার দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে ঝড়টি বয়ে যায়।

এ সময় উত্তর ক্যারোলাইনার শার্লটের কাছে গাছ ভেঙে একটি গাড়ির ওপর আছড়ে পড়ার ঘটনায় একজন নিহত হয়েছেন।

এসব এলাকায় ৩০ সেন্টিমিটারেরও বেশি তুষারপাত হয়। তুষার, শিলা ও জমে যাওয়া বৃষ্টিতে ঢাকা পড়া সড়কগুলোতে কয়েকশ গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে যায় এবং সংঘর্ষে পড়ে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। – খবর বিবিসি।

তুষারঝড়ের কারণে উত্তর ক্যারোলাইনাসহ আরো কিছু অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সেখানে প্রায় সাড়ে ১৮ ইঞ্চির মতো তুষারপাত রেকর্ড করা হয়েছে।

১০ ডিসেম্বর এই অঞ্চলগুলোর অধিকাংশ এলাকার ওপর দিয়ে আরেকটি তুষারঝড় বয়ে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে। এ সময় অতিরিক্ত আরো পাঁচ সেন্টিমিটার তুষারপাত ও শিলাবৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

এ ছাড়া একই অঙ্গরাজ্যের কিন্সটনের একটি নদীতে ১৮ চাকার একটি ট্রাক পাওয়া গেছে। ডুবুরিরা ট্রাকটির চালকের খোঁজে তল্লাশি শুরু করেছে।

৯ ডিসেম্বর সন্ধ্যায় উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা, টেনেসি ও ভার্জিনিয়ার তিন লাখ ১০ হাজারেরও বেশি লোক বিদ্যুৎহীন অবস্থায় ছিলেন।

গেল সপ্তাহের মাঝমাঝি টেক্সাসের উপকূলে উৎপত্তি হওয়া এ ঝড়টির প্রভাবে উত্তর ক্যারোলাইনার শার্লট ডগলাস আন্তর্জাতিক বিমানবন্দরসহ ওই এলাকার অন্যান্য বিমানবন্দরগুলোতে এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

উত্তর ক্যারোলাইনার গভর্নর রয় কুপার জানিয়েছেন, আবহাওয়া পরিস্থিতি বিরুপ থাকা পর্যন্ত জরুরি অবস্থা বজায় থাকবে। এ ছাড়া উত্তর ক্যারোলাইনা ন্যাশনাল গার্ড দুর্যোগ মোকাবিলায় সাড়া দেয়ার জন্য প্রস্তুত থাকবে। এই অঙ্গরাজ্যে ঝড়ের প্রভাব কয়েকদিন পর্যন্ত বজায় থাকতে পারে বলে সতর্ক করেছেন কর্মকর্তারা।

এদিকে দক্ষিণ ক্যারোলাইনায় তুষারপাতের পর শিলাবৃষ্টি হওয়ায় তামপাত্রা প্রায় হিমাঙ্কের নিচে নেমে গেছে বলে জানিয়েছে ক্যারোলাইনা ইমার্জেন্সি ম্যানেজমেন্ট ডিভিশন। ১০ ডিসেম্বর এক টুইট বার্তার মাধ্যমে তারা এ খবর জানায়।
সূত্র : ডেইলি বাংলাদেশ

sarkar furniture Ad
Green House Ad