দেওয়ানগঞ্জে কৃষকদের মাঝে উন্নয়ন সংঘের ভুট্টা বীজ বিতরণ

দেওয়ানগঞ্জে কৃষকদের মাঝে ভুট্টা বীজ বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

ভুট্টা উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পারিবারিক আয় বৃদ্ধির লক্ষ্যে উন্নয়ন সংঘের এসএসভিসি প্রকল্পের আওতায় উপকারভোগী কৃষকদের মাঝে ভুট্টা বীজ বিতরণ করা হয়। ৫ নভেম্বর দেওয়ানগঞ্জ ইউনিয়ন পরিষদ সভাকক্ষে বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিষদের চেয়ারম্যান সামিউল হক।

বীজ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস, ওয়ার্ল্ড ভিশন এনএসভিসি প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ জনাব সুুনীল কুমার মৃধা, উপসহকারী কৃষি কর্মকর্তা এলানুর ইসলাম, উন্নয়ন সংঘের উপজেলা সমন্বয়কারী মো. শরিফ উদ্দিন প্রমুখ।

এর আগে ভুট্টা চাষের গুরুত্ব ও আধুনিক পদ্ধতিতে ভুট্টা চাষের কলাকৌশল এর ওপর সংক্ষিপ্ত ধারনায়ন করেন প্রকল্পের কৃষি কর্মকর্তা আবু রেজা মো. মাসুদ। এইদিন ইউনিয়নের ২১টি উৎপাদক দলের ৯৩ জন সদস্যদের মাঝে ভুট্টা বীজ বিতরণ করা হয়।

উল্লেখ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সাথে অংশীদারিত্বে ভিত্তিতে উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন এনএসভিসি প্রকল্পের আওতায় দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলায় মোট ১ হাজার জন উৎপাদক দলের সদস্যদের মাঝে ১ হাজার কেজি ভুট্টা বীজ বিতরণ করা হয়।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকান্ড সামনে রেখে বিশে^র অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।