ইসলামপুরে ভয়াবহ নদী ভাঙন

আলাই নদীর ভাঙনে পচাবহলা গ্রাম। ছবি : বাংলার চিঠি ডটকম

সাহিদুর রহমান, ইসলামপুর ॥
জামালপুরের ইসলামপুর উপজেলায় যমুনা নদীর শাখা আলাই নদীতে হঠাৎ দুই কিলোমিটার জুড়ে ভাঙন দেখা দিয়েছে। এতে উপজেলা সদর ইউনিয়নে পচাবহলা আকন্দবাড়ী হয়ে ভোলা মল্লিক বাজার, জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয়, পচাবহলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র পচাবহলা বাজার হুমকির মুখে পড়েছে।

১৪ সেপ্টেম্বর সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, নদীর পানি বৃদ্ধি পাওয়ায় যমুনা নদীর শাখা আলাই নদীর ভাঙনে পচাবহলা জাফরশাহী গ্রামের রাস্তা ও কবরস্থানসহ প্রায় ১৫টি বসতভিটা নদী ভাঙনে ইতিমধ্যে বিলীন হয়ে গেছে ও পচাবহলা বাজারের পাঁচটি দোকান নদীতে ঝুলছে ।

অন্যদিকে সদর ইউনিয়নের পচাবহলা জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয়, পচাবহলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র পচাবহলা বাজারের দু’শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান চরম হুমকির মুখে পড়েছে।

আলাই নদীর ভাঙনে কবরস্থান। ছবি : বাংলার চিঠি ডটকম

পচাবহলা জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান আমিনুল ইসলাম জানান, ভাঙন রোধে ইউএনও বরাবর একটি আবেদন করা হয়েছে।

পচাবহলা বাজার বণিক সমিতি’র সাধারণ সম্পাদক আব্দুল হাকিম জানান, আলাই খাল থেকে ড্রেজার ও বেকু দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করায় এ ভাঙন শুরু হয়েছে। এতে বিদ্যালয় ও বাজারটি ভাঙনের হুমকিতে পড়েছে।

এ ব্যাপারে ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান জানান, প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হবে।

sarkar furniture Ad
Green House Ad