আসুন মনের পশু কোরবানি দেই

পবিত্র ঈদুল আজহা গোটা পৃথিবীর মুসলমানদের সর্ববৃহৎ উৎসব। বছর ঘুরে আবার এই পবিত্র দিনটি সমাগত। সারাদেশের মতো জামালপুরেও ব্যাপক উৎসাহ, উদ্দীপনা এবং ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে এই পবিত্র দিনটি। ত্যাগের মহিমায় উজ্জল পবিত্র ঈদুল আজহার মূল বাণী শুধু প্রাণী কোরবানির মধ্যেই সীমাবদ্ধ নয়। প্রতিটি মানুষের মধ্যে আত্মশুদ্ধি এবং সর্বোচ্চ ত্যাগের শিক্ষা দিয়ে থাকে।

অথচ আমরা যাচ্ছে তাইভাবে এইদিনটিকে অমর্যাদা করে থাকি। অহঙ্কার আর অসৎ উপায় অবলম্বন করতে এতোটুকু দ্বিধা হয় না। সবচেয়ে দামি গরু কিনে অনেকেই নাম জাহির করার চেষ্টা করি। অনেকেই আবার নোংরাভাবে অর্জিত আয়ের টাকা ব্যয়ে লোক দেখানো ধর্ম পালনের চেষ্টা করি। মহান রাব্বুল আলামিন এই শ্রেণির কারো কোরবানি কবুল করবেন না। মনের এই সঙ্কির্ণতা আর হীনমন্যতা দূর করে আসুন প্রাণী কোরবানির সাথে সাথে মনের গভীরে বাস করা কূৎসিত পশুটাকেও কোরবানি দেই।

এরপরও ঈদকে কেন্দ্র করে ধর্মীয় উৎসব আনন্দের পাশাপাশি সব ভেদাভেদ ভুলে এক মহামিলনের অমোঘ এক সুন্দর পরিবেশ তৈরি হয়। এবার উৎসব আনন্দের মাঝে বৃষ্টি নামের আপদ কিছুটা হলেও ব্যঘাত সৃষ্টি করছে। আবার রেকর্ড পরিমাণ গরু ছাগলের মূল্যবৃদ্ধিতে মধ্যবিত্তদের জন্য কিছুটা হতাশাও সৃষ্টি করেছে। তবে মানুষের সামর্থ্যের মাত্রা যে বৃদ্ধি পেয়েছে, জীবন যাত্রার মান বেড়েছে সেটা উপলব্ধি করা যাচ্ছে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সুদূর যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলার চিঠি ডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু পত্রিকার সাথে যুক্ত সকল প্রতিনিধি, পাঠক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতাসহ সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

আমরা এই শুভ, সুন্দর এবং ত্যাগের এই দিনে বিশ্বের সকল মুসলমানসহ গোটা মানব জাতির কল্যাণ কামনা করছি। দুর্নীতি, সন্ত্রাস, জঙ্গিবাদমুক্ত একটি অসাম্প্রায়িক গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠা কামনা করছি। পত্রিকার সম্পাদনা বিভাগ, বার্তা বিভাগ, জেলা ও উপজেলা প্রতিনিধি, প্রিয় পাঠক শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতাসহ সকলকে শুভেচ্ছা জানাই। সবাই ভালো থাকুন। ঈদ মোবারক।

sarkar furniture Ad
Green House Ad