৩১ জুলাই পৃথিবী ও মঙ্গল থাকবে সবচেয়ে কাছাকাছি

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
মঙ্গলগ্রহ গত ১৫ বছরের মধ্যে ৩১ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থানে আসবে। এর ফলে লাল গ্রহটি আরও উজ্জ্বল ও বড় দেখাবে। এ সময় টেলিস্কোপ অথবা খালি চোখে সহজেই মঙ্গলগ্রহ দেখা যাবে। আমেরিকার মহাকাশ সংস্থা নাসা এ কথা জানায় । খবর এএফপি’র।

আগামী ২৭ জুলাই থেকে ৩০ জুলাই পৃথিবীর কাছাকাছি অবস্থানের কারণে মঙ্গলগ্রহকে অনেক উজ্জ্বল দেখাবে। ৩১ জুলাই পৃথিবী ও মঙ্গলের মাঝে দূরত্ব থাকবে ৫ কোটি ৭৬ লাখ কিলোমিটার। এটি হবে গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম দূরত্ব। এর পর থেকে এটি দূরে সরতে শুরু করবে।

পেনসেলভানিয়ার ওয়াইডনার ইউানভার্সিটির জ্যোর্তিবিজ্ঞানী হেরি আগেনসেন বলেন, মঙ্গলগ্রহকে এতো বড়ো আর উজ্জ্বল দেখাবে মনে হবে যেন এটি একটি বিমানের ল্যান্ডিং লাইট।

তিনি বলেন, মঙ্গলের উজ্জ্বলতা শুক্র গ্রহের চেয়ে বেশি হবে না, তবে লালচে ও কমলা-লাল রংয়ের দেখা যাবে। মঙ্গলগ্রহটি পৃথিবীর কাছাকাছি আসার আগে ২৭ জুলাই সূর্যের বিপরীত দিকে অবস্থান করবে।খবর সিনহুয়ার।

এদিকে একই দিন ২৭ জুলাই রাতে পৃথিবী থেকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণও দেখা যাবে। আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে এ চন্দ্রগ্রহণ দেখা সম্ভব হবে।সূত্র : বাসস

sarkar furniture Ad
Green House Ad