এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
এ বছরের এইচএসসি এবং সমমানের আলিম, এইচএসসি কারিগরি, এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট) এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (ডিআইবিএস) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ১৯ জুলাই সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ শেখ হাসিনার হাতে তুলে দেন।

এবছর উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) এবং সমমানের আলিম, এইচএসসি কারিগরি, এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট) এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (ডিআইবিএস) পরীক্ষা দেশের আটটি শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হয়।

সারাদেশের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাসের হার শতকরা ৬৬ দশমিক ৬৪ শতাংশ। যা গতবারের চাইতে ২ দশমিক ২৭ শতাংশ কম।

কারিগরি ও মাদরাসাসহ ১০টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানগণ নিজ নিজ শিক্ষাবোর্ডের ফলাফল একে একে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

মাদরাসা এবং কারিগরি শিক্ষা বিষয়ক উপমন্ত্রী কাজী কেরামত আলী এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ফল প্রকাশ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। নেত্রকোনা জেলা এসময় গণভবনের সঙ্গে সরাসরি সংযুক্ত ছিল।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। যার মধ্যে ৬ লাখ ৮০ হাজার ৮৮৪ জন ছাত্রী ছিল। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৮ হাজার ৯৪৫টি।

এর মধ্যে কৃতকার্য হয়েছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন, জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন, শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪০০টি এবং কোনো শিক্ষার্থী পাস করেনি ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে।

এইচএসসি’তে আটটি শিক্ষাবোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ এবং মাদরাসা শিক্ষাবোর্ডে ৭৮ দশমিক ৬৭ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৭৫ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।সূত্র : বাসস।

sarkar furniture Ad
Green House Ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *